“ডা.চাষী”মোবাইল অ্যাপ-এর স্ট্যান্ডার্ড চার্টার্ড-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড-২০২২ অর্জন

এগ্রিলাইফ২৪ ডটকম: সেরা কৃষি প্রতিষ্ঠান (গবেষণা, উদ্ভাবন ও প্রযুক্তি) ক্যাটাগরিতে “ডা.চাষী” মোবাইল অ্যাপ- কৃষিতে AI প্রযুক্তি উদ্ভাবনে- জুরি স্পেশাল , চ্যানেল-আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড-২০২২ পেয়েছে। ৮ম বারের মতো কৃষিক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ১২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে প্রদান করা হয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড-২০২২।

০৫ মার্চ, রবিবার সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁও হোটেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি। এতে বিশেষ অতিথি ছিলেন সাবেক গভর্নর মো: আতিয়ার রহমান। এছাড়া স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়, চ্যানেল-আইয়ের পরিচালক শাইখ সিরাজ প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বছর দুটি নতুন ক্যাটাগরিসহ মোট ১২ টি ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হয়েছে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি মাননীয় কৃষিমন্ত্রী ড.আব্দুর রাজ্জাক ডা.চাষী ইন-কর্পোরেশন এর স্বত্বাধিকারী মদিনা টেক লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার মদিনা আলীর হাতে, কৃষিতে AI প্রযুক্তি “ডা.চাষী” মোবাইল অ্যাপ উদ্ভাবনের জন্য জুরি স্পেশাল, স্ট্যান্ডার্ড চার্টার্ড-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড-২০২২ এর ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন।

বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা হয়ে উঠেছে শিক্ষা এবং আধুনিক কৃষি ক্ষেত্রে অপার সম্ভাবনার অংশ। "ডা.চাষী" এমনই একটি কৃষিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) প্রযুক্তির মোবাইল অ্যাপ, যাকে কাজে লাগিয়ে বাংলাদেশে একটি বেসরকারী প্রতিষ্ঠান ডা.চাষী ইন-কর্পোরেশন এর স্বত্বাধিকারী মদিনা টেক লিমিটেডের একদল তরুন আইটি ইঞ্জিনিয়ার ও কৃষিবিদগন যুগন্তকারী "ডা.চাষী" মোবাইল এ্যাপ গগুল প্লে-ষ্টোরে রিলিজ করেছেন। এ এ্যাপ দিয়ে এখনই আপনি ছাদ-বাগান এবং মাঠ ফসলের রোগ ও পোকামাকড়ের সঠিক তথ্য ও সমাধান জানতে পারেন। এ এ্যাপ দিয়ে ফসলের আক্রান্ত স্থানের ছবি তুলুন, তা হলেই "ডা.চাষী" বলে দিবে আপনার ফসলের সমস্যা ও সমাধান ।

মদিনা আলীর আগত সকল অতিথিবৃন্দকে ডা.চাষী /মদিনা টেক লিমিটেডের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানান। কৃষিতে এ আই প্রযুক্তি ব্যবহারে ডা.চাষী-কে পুরস্কৃত করার জন্য চ্যানেল আই এর সকল পর্যায়ের কর্মকর্তা ও স্টাফদের কৃতজ্ঞতা জানান। কৃতজ্ঞতা জানান সকল প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার ভাই ও বোনদের।

মদিনা আলী আরো বলেন, ডা.চাষীর এই সফলতার পেছনে যারা সহায়তা করেছেন তাদের কথা না বললেই নয়; বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ,বাংলাদেশ ধান গবেষণায় ইনস্টিটিউট এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর-এর সকল কর্মকর্তা ও বিজ্ঞানী এবং পরামর্শকদের প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। সেই সাথে ডা.চাষী/ মদিনা টেক লিমিটেডের সকল পর্যায়ের স্টাফদের প্রতি তিনি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

তিনি স্মার্ট বাংলাদেশ গড়তে কৃষিতে এআই প্রযুক্তি-“ডা.চাষী” মোবাইল অ্যাপটি সারাদেশে কৃষকের কাছে পৌঁছে দেওয়ার জন্য সরকার এবং দেশী-বিদেশী উন্নয়ন সহযোগী সংস্থা এবং মিডিয়ার সহায়তা কামনা করেন। পরিশেষে তিনি সকলের কাছে দোয়া প্রার্থনা করেন এবং চ্যানেল আই কে আবারো ধন্যবাদ জানান।