BINA-তে "ডা.চাষী" কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) প্রযুক্তির ভেলিডেশন শীর্ষক প্রশিক্ষন অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউটে (BINA)- স্মার্ট কৃষিতে "ডা.চাষী" কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) প্রযুক্তির ভেলিডেশন শীর্ষক প্রশিক্ষন মঙ্গলবার, ০২ জানুয়ারী’২০২৪ BINA’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড.মির্জা মোফাজ্জল ইসলাম এবং মদিনা টেক লিমিটেড ঢাকা এর পক্ষে লিড এগ্রিকালচারিস্ট সমীরণ বিশ্বাস, প্রশিক্ষণে স্বাগত বক্তব্য প্রদান করেন । প্রধান কৃষি উপদেষ্টা ড. আ: মজিদ ড.চাষী টিম এর পক্ষে প্রশিক্ষনে বক্তব্য প্রদান করেন।

এছাড়া BINA’র পক্ষে আরো বক্তব্য রাখেন ড. মো: আবুল কালাম আজাদ পরিচালক প্রশাসন ও সা.সা. এরং ড.মোঃ ইকরাম উল হক প্রশিক্ষণ ও পরিকল্পনা। আরো উপস্থিত ছিলেন ড.এমডি ইব্রাহিম খলিল চিফ সাইন্টিফিক অফিসার, ড.এমডি লুৎফর রহমান চিফ সাইন্টিফিক অফিসার।

প্রশিক্ষণটি বিনার পক্ষে সমন্বয়কের দায়িত্ব পালন করেন ডঃ মুহাম্মদ কামরুল ইসলাম খান ট্রেনিং অফিসার এবং মদিনা টেকের পক্ষে প্রশিক্ষণটি সমন্বয়কের দায়িত্ব পালন করেন সমীরন বিশ্বাস লিড কৃষিবিদ ।

বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড.মির্জা মোফাজ্জল ইসলাম তার সমাপনী বক্তব্যে বলেন, এই প্রশিক্ষণ, দুটি প্রতিষ্ঠানের মাঝে কৃষি এবং কৃষি গবেষণায় AI প্রযুক্তি (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট) বিষয়ে গবেষণার অপার সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। যা আগামীতে স্মার্ট কৃষি তথা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণকে সক্ষম করে তুলবে।