রাবিতে তৃতীয় দফায় কেজিএফ এর অর্থায়নে ভেড়া খামারিদের মাঝে ভেড়া বিতরণ

এগ্রিলাইফ২৪ ডটকম: কৃষি গবেষণা ফাউন্ডেশন এর অর্থায়নে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের পরিচালনায় রাজশাহী অঞ্চলের "Up-scaling of small-scale sheep rearing model for lamb production in Barind area (TF: 130-L/23)" প্রকল্প খামারিদের মাঝে প্রকল্পের উপকরণ হিসেবে তৃতীয় দফায় ৮ জন খামারি মাঝে ২৮টি ভেড়া বিতরণ করা হয়।

এর পূর্বে ৪০ জন খামারিকে দুই দিনব্যাপী ভেড়া পালনের উপর মডেল খামার বিষয়ক প্রশিক্ষণ ও ঘর নির্মাণের জন্য নগদ অর্থ প্রদান করা হয়। প্রকল্পের আওতায় এইবার ৪০ জন খামারিকে পাঁচটি করে ভেড়া প্রদান করে। এই অঞ্চলে ল্য।ম্ব মিটের উৎপাদন বাড়ানো বিশেষ করে, খামার করতে উৎসাহিত করার পাশাপাশি উদ্যোক্তা সৃষ্টি এবং নতুন-নতুন খামার বৄদ্ধি কার্যক্রম চলমান আছে।

প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর প্রফেসর ডঃ মোঃ জালাল উদ্দিন সরদার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সংবাদ সংস্থার রাজশাহীর ব্যুরো চিফ আয়নাল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর চার্টাড প্রেসিডেন্ট রোটারিয়ান হাসিবুল হাসান নান্নু, প্রকল্পের ইনভেস্টিগেটর এবং রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর বর্তমান প্রেসিডেন্ট রোটারিয়ান ডঃ মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ ।

এ ছাড়া আরো উপস্থিত ছিলেন প্রকল্পের ফিল্ড স্টাফ মো. জাহিদ হাসান এবং রোটারী ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর সংগঠন রোটারী কমিউনিটি ক্রপসের সদস্য মোহাম্মদ রফিকুল ইসলাম সহ সুবিধা ভোগী খামারিবৃন্দ।

ভেড়া উৎপাদনের লক্ষ্যে সারা দেশব্যাপী ইতিপূর্বে তিনটি অঞ্চলের ভেড়া নিয়ে বিশদ গবেষণা প্রকল্প গ্রহণ করা হয়েছিল। সেই প্রকল্পে রাজশাহী এই বরেন্দ্র অঞ্চলের ভেড়ার পাঁচটি করে ভেড়া পালন কার্যক্রম সবচেয়ে বেশি সফলতা অর্জন করে। এর ফলশ্রুতিতে কৃষি গবেষণা ফাউন্ডেশন এই অঞ্চলে চাহিদা দেখে এবং ভেড়া পালনের সফলতা উপলব্ধি করে পুনরায় "Up-scaling of small-scale sheep rearing model for lamb production in Barind area" এই প্রকল্পটি প্রদান করেন । এই প্রকল্পটি এর মাধ্যমে এইবার ৪০ জন খামারিকে পাঁচটি করে ভেড়া প্রদান করে নতুন-নতুন উদ্যোক্তা তৈরী এবং নতুন ভোক্তা তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়েছে।