প্রযুক্তি নির্ভর মেলা "GRAIN TECH BANGLADESH-2024" দেশের কৃষিকে সমৃদ্ধ করবে

রাজধানী প্রতিনিধি: দেশের কৃষি উন্নয়নে কৃষি প্রযুক্তি নির্ভর মেলার প্রয়োজন রয়েছে। বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি হল কৃষিখাত। দেশকে উন্নতির শিখরে এগিয়ে নিয়ে একটি সমৃদ্ধ দেশে পরিণত করতে কৃষিতে স্বয়ংসম্পূর্ণ হওয়া এবং উত্তরোত্তর উন্নতি করার বিকল্প নেই। এজন্য প্রচলিত সনাতন ধারার কৃষি প্রযুক্তির পরিবর্তনে খামার যান্ত্রিকীকরণের পাশাপাশি উন্নত প্রযুক্তি ও কলাকৌশল এর সমন্বয় সাধন একান্ত প্রয়োজন।

এসব বিষয় বিবেচনায় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের আওতাধীন পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া ও লিমরা ট্রেড ফেয়ার এন্ড এক্সিবিশনস লিঃ এর যৌথ উদ্যোগে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (২৫-২৭ এপ্রিল) তিনদিন ব্যাপী ১২তম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা অনুষ্ঠিত হবে।

তিনদিনব্যাপি আয়োজিত এই আন্তর্জাতিক মেলায় কৃষি প্রযুক্তি সংক্রান্ত গবেষক, উদ্যোক্তা, উৎপাদনকারী, আমদানীকারক, ব্যবহারকারী এবং সাধারণ কৃষক প্রতিনিধি অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন লিমরার চেয়ারম্যান জনাব কাজী ছারোয়ার উদ্দিন।

১২ তম এই আন্তর্জাতিক এ প্রদর্শনীতে প্রদর্শিত হবে রাইস মিল, ফিড মিল, আটা, ময়দা ও সুজি মিল, ডাল মিল, অয়েল মিল, ভুট্টা থেকে আটা তৈরির মেশিন, কোল্ড স্টোরেজ, সাইলো, গ্রেইন ড্রায়ার, রাইস পারবয়লিং, ইন্ডাস্ট্রিয়াল বয়লার, পাওয়ার, জেনারেটর, অয়েল সিড প্রোসেসিং টেকনোলজি, সল্ভেন্ট এক্সট্রাকশন প্লান্ট, কটন সিড প্রোসেসিং, সানফ্লাওয়ার, নারিকেল, সয়াবিন, সরিষা থেকে তেল প্রোসেসিং টেকনোলজি, রাইস ব্রান অয়েল প্রোসেসিং টেকনোলজি, অয়েল রিফাইনিং টেকনোলজি, বোতল ফিলিং মেশিন, মিলিং মেশিন, অটোমেশন, প্রোসেসিং ও প্যাকেজিং টেকনোলজি।

বিগত ১৫ বছরের ধারাবাহিকতায় রাজধানীতে শুরু হয়েছে আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি প্রদর্শনী "২০২৪"। বাংলাদেশ, চীন, ভারত, ইতালি, ভিয়েতনাম, জার্মানি, তাইওয়ান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্ক, কানাডা, সিংগাপুর ও মালয়েশিয়ার প্রতিনিধি অংশগ্রহণ করছে বলে জানিয়েছেন আয়োজকরা।