শপথবাক্য পাঠ করালেন বাকৃবি উপাচার্য

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:শহীদদের আত্মত্যাগ ও চেতনাকে লালন করে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে শপথবাক্য পাঠ করান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য ড. লুৎফুল হাসান। উপাচার্যের সাথে গলা মিলিয়ে, হাত উচু করে শপথবাক্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী ও বিশ্ববিদ্যালয়ের পাশ্ববর্তী এলাকার প্রায় সহস্রাধিক মানুষ। রবিবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকাল ৮টার দিকে বাকৃবির কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের সময় এ শপথবাক্য পাঠে অংশ নেন তারা।

শপথবাক্যে, দেশের জাতীয় ঐক্য, ঐহিত্য, প্রগতি, স্বাধীনতার মহান শহীদদের প্রতি সম্মান প্রদর্শন ও মাতৃভাষা মর্যাদা সম্মুন্নিত রাখার কথা বলেন উপাচার্য। কুসংস্কারমুক্ত, আধুনিক , ক্ষুধা- দারিদ্রমুক্ত বাংলাদেশ বিনিমার্ণে সচেষ্ট থাকার কথা বলা হয় এসময়। এছাড়াও বাংলাভাষাকে শিক্ষার সকল ক্ষেত্রে, প্রশাসনিক কর্মকান্ড ও জাতীয় জীবনের সর্বস্তরে প্রয়োগ এবং প্রতিষ্ঠার আহবানের কথা উল্লেখ ছিল এ  শপথবাক্যে।

পরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিটি নিরবতা পালন করেন সবাই। এরপর একে একে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী সহ বিভিন্ন রাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও সাংস্কৃতিক সংগঠন শহীদদের উদ্দেশ্যে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে বেলা ১১ টার দিকে “ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু” শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হয়।