এগ্রিলাইফ২৪ ডটকম:ময়মনসিংহের ফুলপুর উপজেলার রুপসি ইউনিয়নে,রুপসি ব্লকে এবং ফুলপুর ইউনিয়নের বাঁশতলা ব্লকে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল,তেল ও মসলা বীজ উৎপাদন,সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের বীজ উৎপাদন ব্লক এর মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত হয়েছে।

কাজী কামাল হোসেন, নওগাঁ:নওগাঁ যেন আমের রাজ্য হিসেবে পরিণত হয়েছে। যেদিকে তাকানো যায় গাছে গাছে এখন শুধু দৃশ্যমান সোনালী মুকুলের আভা। মুকুলের ভারে নুয়ে পড়ার উপক্রম প্রতিটি গাছ। মৌমাছিরাও আসতে শুরু করেছে মধু আহরণে। শীতের জড়তা কাটিয়ে কোকিলের সেই সুমধুর কুহুতানে মাতাল করতে আবারও ফিরে এসেছে বাংলার বুক মাতাল করতে ঋতুরাজ বসন্ত। রঙিন বন ফুলের সমারোহে প্রকৃতি যেমন সেজেছে বর্ণিল সাজে তেমনি নতুন সাজে যেন সেজেছে জেলার ১১টি উপজেলার ৯৯টি ইউনিয়ন ও ৩টি পৌরসভার আম বাগানগুলো।

এগ্রিলাইফ২৪ ডটকম:মাঠ পর্যায়ে খামারিদের দক্ষ এবং খামারকে লাভজনক করতে প্রয়োজন কারিগরি কর্মশালা এবং নিয়মিত মতবিনিময়। কারণ খামারীরাই হলো পোল্ট্রি শিল্পের প্রাণ। তাদেরকে সময়মতো কারিগরী সহায়তা ও খোজ খবর নেওয়া প্রতিটি কোম্পানীর একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব। এসব বিষয় বিবেচনায় রেখে এস এম এস ফিডস্ লি: নরসিংদী জেলার সদর উপজেলার সমাজকল্যাণ বাজারে স্থানীয় পোল্ট্রি খামারীদের নিয়ে আয়োজন করলো এক মতবিনিময় সভা।

এগ্রিলাইফ২৪ ডটকম:বেশ কয়েকমাস ধরে অস্থির ভোজ্যতেলের অস্থিরতা ঠেকাতে দাম নির্ধারণ করে দিয়েছেন অত্যাবশ্যকীয় পণ্য বিপণন-সংক্রান্ত সরকারি কর্মকতা ও ব্যবসায়ী সংগঠনের সমন্বয়ে গঠিত জাতীয় কমিটি। অত্যাবশ্যকীয় ভোগ্য পণ্যের মূল্য নির্ধারণ সরকারের শীর্ষ মহলের আন্তরিকতার বর্হিপ্রকাশ। কিন্তু নির্ধারিত মূল্য কার্যকরে মাঠ পর্যায়ে যথাযথ নজরদারিতে আন্তরিকতার ঘাটতি হলে এ উদ্যোগের সফলতা নিয়ে সংশয় থেকে যায়। সরকারের এই সিদ্ধান্তকে একপেশে ও গুটিকয়েক ব্যবসায়ী স্বার্থ সংরক্ষণে করা হয়েছে বলে মত প্রকাশ করে নির্ধারিত দামে ভোজ্যতেলের বিক্রয় নিশ্চিত করার দাবি জানিয়েছেন কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

এগ্রিলাইফ২৪ ডটকম:নিরাপদ খাদ্যের অধিকার প্রতিটি নাগরিকের সাংবিধানিক অধিকার। দেশের জনগণের নিরাপদ খাদ্য নিশ্চিত করার লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। বর্তমানে এই পরিসর বিস্তৃত হয়েছে। দেশের প্রতিটি জেলায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের জেলা কার্যালয়  স্থাপন করে তাদের মাধ্যমে নিরাপদ খাদ্য মনিটরিং ব্যবস্থা রুট লেভেল পর্যন্ত জোরদার করা হয়েছে। আজ বুধবার সকাল ১১:০০টায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কর্তৃক ঢাকার ইস্কাটনের প্রবাসী কল্যাণ ভবনে বিজয় একাত্তর হলে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এসব কথা বলেন।

এগ্রিলাইফ২৪ ডটকম:বিগত বেশ কয়েক মাস ধরে একবার পেয়াঁজ, একবার আলু, একবার চাল, একবার ভোজ্যতেল এভাবে চক্রাকারে মূল্যবৃদ্ধি করে নিত্যপণ্যের বাজারে ভোক্তাদের নাভিশ্বাস তৈরী করছে। চট্টগ্রামে আলু ও পেয়াঁজের মূল্যবৃদ্ধি নিয়ে কারসাজি করার পর জেলা প্রশাসনের নির্বাহী মাজিস্ট্রেট দেশের বৃহত্তর পাইকারী বাজার খাতুনগঞ্জ ও রেয়াজউদ্দীন বাজারে অভিযান পরিচালনা করলে ব্যবসায়ীরা পরের দিন ধর্মঘট ডেকে দোকানপাট বন্ধ করে দেন। ব্যবসায়ীদের চাপের মুখে জেলা প্রশাসন এ বিষয়ে আর কোন উদ্যোগ নেয় নাই। যার খেসারত দিতে হচ্ছে ভোক্তাদেরকে। গুটি কয়েক অসাধু ব্যবসায়ীদের এ ধরনের কারসাজি ও প্রশাসনের নিরবতার কারনে সরকারের অনেক সাফল্যকে ম্লান করে দিচ্ছে।