Agrilife24.com:The COVID-19 pandemic has caused disruptions and damaged the global economy. SMEs are being hit particularly hard since many have limited resources and the prolonged pandemic threatens their cash flows and survival.

নাহিদ বিন রফিক (বরিশাল): প্রথমবারের মতো এবার বরিশালের কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের (এটিআই) ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। অতিথিদের কেক কাটার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এ উপলক্ষে আজ ইনস্টিটিউটের হলরুমে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠানের সাবেক অধ্যক্ষ নিখিল রঞ্জন মন্ডল। তিনি বলেন, প্রতিষ্ঠাবার্ষিকী শুধুই স্মৃতিচারণ নয়, এর পাশাপাশি ভবিষ্যৎ কর্মপরিকল্পনা গ্রহণে সহায়তা করা। ১৮ কোটি মানুষের খাদ্য সরবরাহে চাই নিরাপদ ফসল উৎপাদন। এজন্য প্রয়োজন আধুনিক প্রযুক্তি সম্প্রসারণ। পরিবর্তিত জলবায়ুর চ্যালেঞ্জ মোকাবেলা করে কৃষিকে এগিয়ে নেয়া। আর তা সমন্বিত প্রচেষ্টার মাধ্যমেই বাস্তবায়ন সম্ভব। এমন কাজ করে দেখাতে হবে, যাতে অন্যরা উৎসাহিত হয়।

এগ্রিলাইফ২৪ ডটকম:বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক, এমপি বলেছেন, চলতি পাট মৌসুমে লক্ষ্যমাত্রা অনুযায়ী পাটের চাষ নিশ্চিতকরণ ও চাহিদা অনুযায়ী উৎপাদন বাড়াতে মানসম্মত পাট বীজ সরবরাহ ঠিক রাখতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আজ (২৩ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে পাটের মজুদ ও বাজার পরিস্থিতি পর্যালোচনায় স্টেকহোল্ডাদের সাথে আলোচনাকালে মন্ত্রী এ কথা বলেন।

এসএম আল-আমিন:চীনের বেইজিংয়ে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং বাংলাদেশের জাতীয় শহীদ দিবস পালন করা হয়েছে। বেইজিং মিশন দূতাবাসের সদ্য প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে স্থাপিত শহীদ মিনারে রাষ্ট্রদূত, দূতাবাসের কর্মীরা, কূটনৈতিক মিশন ও চীন সরকার প্রতিনিধি, ব্যবসায়ী, বিনিয়োগকারী ও  চীন-বাংলাদেশ স¤প্রদায়ের সদস্যরা পুষ্পস্তবক অর্পণ করেন। এর আগে সকালে রাষ্ট্রদূতের নেতৃত্বে একটি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

এগ্রিলাইফ২৪ ডটকম:পতিত জমিতে তুলাচাষ জনপ্রিয় করার জন্য সম্প্রসারিত তুলাচাষ প্রকল্প কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তুলা চাষ করে কৃষকরা যাতে লাভবান হতে পারেন এবং তুলা চাষের সময় সাথী ফসল হিসেবে মুগডাল চাষ করে বাড়তি অর্ত আয় করে স্বচ্ছলতা আনতে পারেন সেজন্য তুলা উন্নয়ন বোর্ড তাদের উচ্চ পর্যায়ের কর্মরত কর্মকর্তা, বিজ্ঞানী-গবেষক ও সম্প্রসারণবিদদের সহযোগিতায় এক নিবিড় কার্যক্রম পরিচালনা করছে।

এগ্রিলাইফ২৪ ডটকম:সম্প্রতি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও তুলা উন্নয়ন বোর্ডের সাথে তুলা গবেষণা ও উন্নয়ন নিয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের দক্ষিণাঞ্চলে রবিতুলার আবাদ নিয়ে লাগসই প্রযুক্তি উদ্ভাবনের জন্য পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মোঃ শামীমের তত্ত্বাবধানে একটি গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে।