না ফেরার দেশে বাকৃবির সাবেক উপাচার্য ড. শাহ মোহাম্মদ ফারুক

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. শাহ মোহাম্মদ ফারুক গতকাল রাতে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)। বার্ধক্যজনিত কারণে গতকাল দিবাগত রাত দুইটার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতরের  উপ-পরিচালক দীন মোহাম্মদ দীনু বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, তিনি ১৯৯৩ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত বাকৃবির উপাচার্যের দ্বায়িত্ব পালন করেন। তিনি ১৯৬৩ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় হতে যান্ত্রিক প্রকৌশলে স্নাতক ডিগ্রি অর্জন করে বাকৃবিতে কৃষি শক্তি ও যন্ত্র বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি যুক্তরাষ্ট্র হতে পি. এইচ. ডি. ডিগ্রি অর্জন করে কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের বিভাগীয় প্রধান, অনুষদের ডীন ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিযুক্ত হয়েছিলেন।

এদিকে সাবেক উপাচার্য অধ্যাপক ড. শাহ মোহাম্মদ ফারুকের মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, শিক্ষার্থী তথা বিশ্ববিদ্যালয় পরিবারে শোকের ছায়া নেমেছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানও সাবেক উপাচার্য অধ্যাপক ড. শাহ মোহাম্মদ ফারুকের মৃত্যুতে শোক জানিয়েছেন। তিনি বলেন বিশ্ববিদ্যালয় পরিবার একজন গুনী শিক্ষক ও গবেষককে হারালো। তিনি শোকসন্তপ্ত পরিবারের জন্য দোয়া ও মাগফিরাত কামনা করেন।