পোল্ট্রি, মৎস্য ও ডেইরি খাতের কর সুবিধা অপব্যবহার করে কর ফাঁকি দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি বিপিআইসিসি’র

বিজনেস ডেস্ক:পোল্ট্রি, ডেইরি ও মৎস্যখাতের নাম ব্যবহার করে অবৈধ সম্পদ অর্জন বা আইন বহির্ভূত উপায়ে অর্জিত সম্পদ বৈধ করা কিংবা আয়কর ফাঁকি দেয়া শাস্তিযোগ্য অপরাধ কিন্তু কতিপয় অসাধুচক্র আইনের চোখকে ফাঁকি দিয়ে এ অপকর্ম চালিয়ে যাচ্ছে। গত ১০ ফেব্রুয়ারি ২০২১ তারিখে, ইংরেজি দৈনিক দি ডেইলি স্টারে এমনই এক চাঞ্চল্যকর প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বিষয়টি খাত সংশ্লিষ্টদের উদ্বিগ্ন করেছে কারণ এ ধরনের অপকর্মের কারনে পোল্ট্রি, ডেইরি ও মৎস্যখাত এবং খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সুনাম ক্ষুন্ন হচ্ছে। তাছাড়া এ ধরনের ঘটনায় সরকারের ইতিবাচক মনোভাবে নেতিবাচক প্রভাব পড়ার আশংকা তৈরি হয়েছে- যা সরকার প্রদত্ত সুবিধাদিকে সঙ্কুচিত করতে পারে এবং প্রকৃত উদ্যোক্তা বা বিনিয়োগকারিদের নতুন ধরনের চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে বলে মনে করছে পোল্ট্রি শিল্পের কেন্দ্রিয় সংগঠন ‘বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল’ (বিপিআইসিসি)।

পোল্ট্রি শিল্পের পক্ষ থেকে এ ধরনের অনৈতিক কর্মকান্ডের তীব্র প্রতিবাদ জানিয়েছে সংগঠনটি এবং দোষী ব্যক্তি/প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানানো হয়েছে।

এ সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বিপিআইসিসি’র সভাপতি মসিউর রহমান বলেন, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা এবং সাশ্রয়ীমূল্যে সকলের জন্য প্রাণিজ আমিষের যোগান নিশ্চিত করার লক্ষ্যে সরকার পোল্ট্রি, মৎস্য ও ডেইরি খাতের জন্য কর ও শুল্ক সুবিধা প্রদান করে আসছেন। বলাবাহুল্য, এ সুবিধার যৌক্তিক ব্যবহারের কারণেই উল্লিখিত খাতগুলোতে অভাবনীয় অগ্রগতি সাধিত হয়েছে এবং অপুষ্টির হার উল্লেখযোগ্য পরিমানে হ্রাস পেয়েছে। তবে যাঁরা খাত সংশ্লিষ্ট না হয়েও মিথ্যা ঘোষণা দিয়ে এ সুযোগের অপব্যবহার করছে এবং কর ফাঁকি দিয়ে দেশের ক্ষতি করছে তাঁদেরকে কোনভাবেই ছাড় দেয়া ঠিক হবেনা।   

মসিউর বলেন, দেশের সকল নিবন্ধিত পোল্ট্রি ব্রিডার/হ্যাচারি, ব্রয়লার ও লেয়ার খামার, ফিড মিল সম্পর্কিত তথ্যাদি প্রাণিসম্পদ অধিদপ্তর ও মৎস্য অধিদপ্তরের কাছে রয়েছে। তাছাড়া সংশ্লিষ্ট অ্যাসোসিয়েশনগুলোর কাছেও সদস্যদের প্রয়োজনীয় তথ্য রয়েছে। কাজেই এ বিষয়ক তথ্যানুসন্ধানে সর্বাত্মক সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে ‘বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল’ (বিপিআইসিসি) ও তার সহযোগী সংগঠনগুলো।

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়- অনিবন্ধিত বা অবৈধ প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য তারা বারবার আবেদন জানিয়ে আসছেন। এ ধরনের অপরাধ বা অপকর্মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে বিপিআইসিসি।

এ ধরনের ঘটনায় পোল্ট্রি, মৎস্য ও ডেইরি খাতের জন্য সরকারের দেয়া সুবিধাদিতে যেন কোন ধরনের নেতিবাচক প্রভাব না পড়ে সেজন্য সরকারের প্রতি আহবান জানিয়েছে বিপিআইসিসি। সেই সাথে অপরাধীদেরকে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনতে দূর্নীতি দমন কমিশন (দুদক) ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর প্রতি অনুরোধ জানানো হয়েছে।-সংবাদ বিজ্ঞপ্তি