"যদি সুস্থভাবে বাঁচতে চান বেশি বেশি ব্রয়লার মাংস খান"

ডা: শাহজাহান:পৃথিবীর মানুষের খাদ্য তালিকায় অন্যন্য মাংসের মধ্যে ব্রয়লার মাংস দ্বিতীয় সর্বোচ্চ সারিতে আছে। স্বাস্থ্য সচেতন মানুষের কাছে ব্রয়লার মাংসের জুড়ি নেই। অসাধারণ কিছু বৈশিষ্ট্যের কারনে ব্রয়লার মাংস পৃথিবীতে এত জনপ্রিয়।

কম চর্বি যুক্ত মাংস : চামড়া বাদ দিলে তেমন কোন চর্বি থাকে না, সুতরাং যারা চর্বি অপছন্দ করে তারা সহজে চর্বি বাদ দিয়ে খেতে পারে। Breast Meat এ মাত্র ২% চর্বি থাকে। তাই ব্রয়লার মাংসে Slimming diets হিসেবে খুবই জনপ্রিয়। অন্যান্য মাংসে যেমন, গরুর মাংসে, খাসির মাংসে, মহিষের  মাংসে চর্বি থাকে মাংসের ফাইবারের ফাঁকে, তাই এই চর্বি সহজে পৃথক করা যায়না। তাই এসব মাংসের ক্যালরি অনেক বেশি হয়, যা অতিরিক্ত ওজন বাড়াতে ভূমিকা রাখে। অন্যদিকে এসব মাংস ব্রয়লার মাংসের তুলনায় স্যাচুরেটেড ফ্যাট বেশি  থাকে, যা স্বাস্থের জন্য ঝুকিপূর্ণ। চামড়াবিহীন ব্রয়লার মাংসে কোলেস্টেরল মাত্রাও খুবই কম।

উচ্চ প্রোটিনযুক্ত মাংসঃ ব্রয়লার একটি উচ্চ প্রোটিনযুক্ত মাংস।  মানুষের শরীরের প্রয়োজনীয় ৯টি এমাইনো এসিডের সবকটি ব্রয়লার মাংসে আছে। যে সমস্ত এমাইনো এসিড শরীর নিজ থেকে করতে সংশ্লেষন করতে পারে না, সে সমস্ত এমাইনো এসিড কে এসেনসিয়াল বা প্রয়োজনীয় এমাইনো এসিড বলা হয়। যেমন :Arginine, Histidine, Leucine, lysine, methionine, Tryptophan, leuine ইত্যাদি।
প্রোটিন শরীর গঠন করে ও এন্টিবডি তৈরির মাধ্যমে রোগ প্রতিরোধ করে। তাছাড়াও এমাইনো এসিড শরীরবৃত্তিয় কাজে অনেক ভূমিকা রাখে। যেমন, Tryptophan মস্তিষ্কের সেরোটোনিন কে নিয়ন্ত্রণ করে, সেরোটোনিন মানুষকে দুশ্চিন্তা ও অস্থিরতা থেকে মুক্তি দিয়ে প্রশান্তি দান করে।

ভিটামিন ও মিনারেল : ব্রয়লার মাংসে প্রচুর ভিটামিন বি-কমপ্লেক্স ও মিনারেল আছে। বি৩ /নিয়াসিন চর্বি সুগার মেটাবলিজম  করে শরীরের ফিটনেস ঠিক রাখে। ব্রয়লার মাংসে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ফসফরাস ও জিংক থাকে। এসব মিনারেল শরীরের হাড় শক্ত করতে  ও দাতের ক্ষয় রহ্মা করতে ভূমিকা রাখে। সোডিয়াম কম থাকে বিধায় হাইপারটেনশন রোগীদের জন্য ব্রয়লার মাংস খুবই নিরাপদ। ব্রয়লার মাংসে সেলেনিয়াম থাকে যা এন্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে মানুষের অকালে বুড়িয়ে যাওয়াকে রোধ করে।

পুষ্টিগুনের মাত্রাঃ ১০০ গ্রাম ব্রয়লার মাংসে
পানি : ৭০.৩%
চর্বি  : ৯.৭%
প্রোটিন  :২০% (২১.৮% breast meat)
Source: Spanish Nutrition Foundation and Fedecarne.

তাছাড়া ব্রয়লার মাাংসে পিউরিন কম থাকে, তাই এটি খুবই সহজপাচ্য এবং ছোট বড় সব বয়সের মানুষের জন্য উপযোগী।

"যদি সুস্থভাবে বাঁচতে চান
বেশি বেশি ব্রয়লার মাংস খান "
Source : www.aldelis.com
লেখক : সহকারী মহাব্যবস্থাপক, প্রভিটা গ্রুপ।