চট্টগ্রামে ডেইরী ব্রীড টেস্টিং রিসার্চ প্রজেক্টের আনুষ্ঠানিক ট্যাগিং কার্যক্রমের উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশের ডেইরী সেক্টরকে এগিয়ে নেওয়ার লক্ষে চট্টগ্রামে ডেইরী ব্রীড টেস্টিং রিসার্চ প্রজেক্টের আনুষ্ঠানিক ট্যাগিং কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। শনিবার (৩০ জানুয়ারী) চট্টগ্রামের বাদুরতলায় একে কনভেনশন হলে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গবেষণা প্রকল্পভুক্ত গাভীর এয়ার ট্যাগিং কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। অনুষ্ঠানে প্রায় তিন শতাধিক খামারী অংশগ্রহন করেন।

চট্টগ্রাম বিভাগীয় ডেইরী ফারর্মাস এসোসিয়েশন এবং ডেইরী ব্রিড টেস্টিং রিসার্চ প্রজেক্ট এর যৌথ আয়োজনে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এ্যানিমেল সাইন্স বিশ্ববিদ্যালয় এর উপাচার্য প্রফেসর ড: গৌতম বুদ্ধ দাশ, লাইভস্টক রিসার্চ ইনস্টিটিউট মহাখালী-এর পরিচালক ডাঃ মোঃ ফরহাদ হোসেন, কৃত্রিম প্রজনন প্রাণিসম্পদ দপ্তর-এর পরিচালক ডা:ভবতোশ কান্তি সরকার, প্রাণিসম্পদ দপ্তর চট্টগ্রাম বিভাগের পরিচালক ডা.মোঃ আবুল কালাম আজাদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ ব্রিডিং এন্ড জেনেটিকস্ বিভাগের প্রফেসর ড: মোহাম্মদ শামছুল আলম ভূঁইয়া , চট্টগ্রামের মিলিটারি ফার্ম এর কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ শহীদুল্লাহ গাজী এবং চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মোঃ রেয়াজুল হক।



চট্টগ্রাম জেলা প্রাণীসম্পদ অফিসার রেয়াজুল হক-এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহ পশুপালন অনুষদের ডিন প্রফেসর ডঃ একেএম ফজলুল হক ভূঁইয়া। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় ডেইরী ফারর্মাস এসোসিয়েশন-এর সভাপতি মো: ইকবাল হোসেন, দেশের অন্যতম ডেয়রী শিল্পোদ্যাক্তা ও নাহার গ্রুপের এমডি জনাব রাকিবুর রহমান টুটুল, ডেইরী ব্রীড টেস্টি রিসার্চ প্রজেক্টের আহবায়ক ও চট্টগ্রাম বিভাগীয় ডেইরী ফারর্মাস এসোসিয়েশন-এর সাংগঠনিক সম্পাদক মালিক মো: ওমর প্রমুখ।

প্রকল্পটি গবেষণার মাধ্যমে আমাদের দেশের ট্রপিকাল আবহাওয়ায় সবচেয়ে উপযোগী উন্নত ডুয়েল পারপাস রোগ প্রতিরোধী ও ফিড এফিসিয়েন্ট, অধিক উৎপাদনশীল গাভী ও ষাড় তৈরীতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে সহায়ক হবে। গবেষকরা জানান অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স এর ভয়াবহতা থেকে আমাদের পরবর্তী প্রজন্মকে রক্ষা করার জন্য এ প্রকল্পটি মাইলফলক হিসেবে কাজ করবে। এছাড়া  এন্টিবায়োটিকের ব্যবহার বর্তমানের তুলনায় সমন্বয়ে ৯০% এর অধিক কমিয়ে আনা এবং আমাদের আবহাওয়ায় অধিক লাভজনক দীর্ঘস্থায়ী ও লালন-পালনের ঝামেলামুক্ত কম্পোজিট তৈরীর মাধ্যমে গবাদিপশুর গৃহস্থালী ও বাণিজ্যিক খামারের সর্বোচ্চ লাভ নিশ্চিত করাই এ প্রকল্পের মূল উদ্দেশ্য বলে জানান এর সাথে জড়িত সংশ্লিস্টরা।