পতিত জমিতে তুলাচাষ জনপ্রিয় করতে সম্প্রসারিত তুলাচাষ প্রকল্প কার্যক্রম চালিয়ে যাচ্ছে

এগ্রিলাইফ২৪ ডটকম:পতিত জমিতে তুলাচাষ জনপ্রিয় করার জন্য সম্প্রসারিত তুলাচাষ প্রকল্প কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তুলা চাষ করে কৃষকরা যাতে লাভবান হতে পারেন এবং তুলা চাষের সময় সাথী ফসল হিসেবে মুগডাল চাষ করে বাড়তি অর্ত আয় করে স্বচ্ছলতা আনতে পারেন সেজন্য তুলা উন্নয়ন বোর্ড তাদের উচ্চ পর্যায়ের কর্মরত কর্মকর্তা, বিজ্ঞানী-গবেষক ও সম্প্রসারণবিদদের সহযোগিতায় এক নিবিড় কার্যক্রম পরিচালনা করছে।

এরই ধারাবাহিকতায় তুলা উন্নয়ন বোর্ডের সম্প্রসারিত তুলাচাষ প্রকল্পের আওতায় কুষ্টিয়া জোনের অধীন আমতলী ইউনিটের রবিতুলা চাষ সরেজমিনে পরিদর্শন করলেন উর্ধতন কর্মকর্তা ও কৃষি বিশেষজ্ঞরা। শুক্রবার (১৯ ফেব্রুয়ারী) বরগুনা জেলার আমতলী উপজেলার কালিপুর ও ঘাটখালী ব্লক পরিদর্শন করে নানা দিক নির্দেশনা ও পরামর্শ প্রদান করেন তারা।

বিশেষজ্ঞবৃন্দ বলেন, দক্ষিণাঞ্চলে আমন ধান কাটার পর প্রচুর জমি খালি পরে থাকে। এসব জমিতে তুলাচাষ জনপ্রিয় করার জন্য সম্প্রসারিত তুলাচাষ প্রকল্প কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এছাড়া তুলা গবেষণা ও প্রযুক্তি হস্তান্তর প্রকল্পের আওতায় আমতলীতে একটি অফিস স্থাপন করা হয়েছে। চারা করে তুলাচাষ করতে কৃষকদের উদ্বুদ্ধ করছেন তুলা উন্নয়ন বোর্ডের কমকর্তারা।

তুলা উন্নয়ন বোর্ডের সদর দপ্তরে কর্মরত সিনিয়র সীড প্রোডাকশন অফিসার ড: মোঃ তাসদিকুর রহমান, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড: মোঃ মাহবুবুল আলম, সম্প্রসারিত তুলাচাষ প্রকল্প (ফেজ-১)-এর প্রকল্প পরিচালক ডক্টর মোঃ গাজী গোলাম মর্তুজা ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন এর উপপরিচালক জনাব মোঃ ইউসুফ হারুন সরেজমিনে উপস্থিত থেকে কৃষকদের নানা দিক নির্দেশনা প্রদান করেন।