মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’এর মোড়ক উন্মোচন

এগ্রিলাইফ২৪ ডটকম:সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি এবং স্বাধীন বাংলাদেশের রুপকার  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ প্রকাশ করেছে। কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) কর্তৃক প্রকাশিত উক্ত ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান অদ্য ৪ ফেব্রয়ারি ২০২১ তারিখ সকাল ১০.০০ টায় বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্র, আগারগাঁও, ঢাকায়  অনুষ্ঠিত হয়।  

মাননীয় কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন এবং ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ এর মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী  জনাব শ ম রেজাউল করিম এমপি, এবং কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সম্মানিত সভাপতি বেগম মতিয়া চৌধুরী, এমপি ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষি সচিব জনাব মোঃ মেসবাহুল ইসলাম এবং জাতীয় কৃষি গবেষণা সিস্টেম (এনএআরএস) এর পক্ষে বক্তব্য রাখেন বিএআরসি‘র নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার যার সার্বিক পরিকল্পনা, সম্পাদনা এবং  তত্ত্বাবধানে  এই ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ প্রকাশিত হয়েছে। চাপাইনবাবগঞ্জের সফল কৃষি উদ্যোক্তা হিসেবে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখেন  জনাব মোঃ  রফিকুল ইসলাম । সভায় ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ এর উপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

সভায় কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সম্মানিত সদস্যবৃন্দ, কৃষি ও কৃষি সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ সকল মন্ত্রণালয়ের সচিব, উর্দ্ধতন কর্মকর্তা, কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন সকল দপ্তর/ সংস্থার উর্দ্ধতন কর্মকর্তা/ বিজ্ঞানীগণ, বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকবৃন্দ, বিদেশি দূতাবাস, দেশি-বিদেশি উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান এবং কৃষি সংশ্লিষ্ট আন্তজার্তিক প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ এবং কৃষি প্রযুক্তি ব্যবহারে সফল ২৫ জন কৃষকসহ মোট ১০০০ (এক হাজার) জন অতিথি সভায় অংশগ্রহণ করেন।

‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ এর সংক্ষিপ্ত বিবরণী

বিএআরসি জাতীয় কৃষি গবেষণা সিস্টেম (এনএআরএস) এর এপেক্স বডি হিসেবে ১৩টি জাতীয় গবেষণা প্রতিষ্ঠানের সমন্বয়ে নতুন জাত ও প্রযুক্তি উদ্ভাবনের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।  পাঁচটি পৃথক মন্ত্রণালয়ের আওতাধীন এনএআরএস প্রতিষ্ঠানসমূহ ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ৬৫৫টি  উচ্চফলনশীল জাত এবং ৫৯১টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। এর মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ ১০০টি প্রযুক্তি এই এটলাসে অন্তর্ভুক্ত করা হয়েছে।  প্রযুক্তির পাশাপাশি এটলাসে প্রযুক্তি ব্যবহারে ২৫টি সাফল্যের গল্প আছে যাতে বাংলাদেশের মানুষের জীবন ও জীবিকার উন্নয়নে বিভিন্ন প্রযুক্তির প্রভাব তুলে ধরা হয়েছে। এটলাসটি আধুনিক কৃষি উন্নয়নের দৃষ্টান্ত হিসেবে কাজ করবে  এবং টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে সহায়ক ভুমিকা পালন করবে।

একশতটি প্রযুক্তি এবং প্রযুক্তি ব্যবহারে ২৫টি সাফল্যের গল্প সামগ্রিকভাবে কৃষির সকল ক্ষেত্রকে অন্তর্ভুক্ত করেছে,  যেমন- দানা জাতীয় ফসল, ডাল ও তৈলবীজ  এবং আঁশ ও চিনি জাতীয় ফসল, প্রাণিস্পদ, মৎস্য সম্পদ, কৃষি যন্ত্রপাতি, কৃষি প্রক্রিয়াজাতকরণ, বন, রেশম, চা, মৃত্তিকা সম্পদ, সেচ ইত্যাদি। বিশেষভাবে এসব প্রযুক্তি ও সফলতার গল্পে জৈব-অজৈব ঘাত সহিষ্ণুসহ ফসলের উচ্চফলনশীল জাত, হাইব্রিড এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করা হয়েছে।  জাতীয় ও আন্তর্জাতিকভাবে এটলাসটি ব্যবহারের লক্ষ্যে প্রযুক্তি ও সফলতার গল্পসমূহ  বাংলা ও ইংরেজি উভয় ভাষায় রচিত হয়েছে।

উল্লেখ্য এটলাসটিতে ১৪টি ধান, ৮টি পাট এবং কেনাফ, ৪টি চিনি ফসল, ৫টি গম এবং ভুট্টা, ৮টি ডাল ও তেলবীজ এবং মশলা, ৮টি শাকসবজি, ১০টি ফল, ৫টি চা, ৫টি তুলা ৫টি বনজ এবং বাঁশ, ৪টি রেশম, ৪টি মৃত্তিকা উন্নয়ন, ৫টি হাঁস-মুরগি ও পশুসম্পদ, ৮টি মৎস্য ও জলজ পালন, ৩টি সেচ ও বৃষ্টির পানি সংগ্রহ এবং ৪ টি কৃষি যন্ত্রপাতি প্রযুক্তিসহ মোট ১০০টি কৃষি প্রযুক্তি অর্ন্তভূক্ত আছে। এছাড়াও এটলাসটির শুরুতেই আছে ‘সাফল্যের অগ্রযাত্রায় বাংলাদেশের কৃষি’ শীর্ষক একটি নিবন্ধ যাতে দেশে বর্তমানে কৃষির অগ্রযাত্রা, কৃষি উন্নয়নে গবেষণা-সম্প্রসারণ প্রতিষ্ঠানসমূহের ভূমিকা, বঙ্গবন্ধুর কৃষিতে অবদান, কৃষি উন্নয়নে ভবিষ্যৎ করনীয় ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়েছে।

জাতীয় কৃষি গবেষণা সিস্টেম (এনএআরএস) ভূক্ত প্রতিষ্ঠাসসমূহ:  
১. বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ঢাকা ২. বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গাজীপুর ৩. বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট গাজীপুর ৪. বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট, ঢাকা ৫. বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট, ময়মনসিংহ ৬. বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট, ঈশ্বরদী, পাবনা ৭. বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট, দিনাজপুর ৮. মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, ঢাকা ৯. বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, ময়মনসিংহ ১০. বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, সাভার ১১. বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট, চট্টগ্রাম ১২. বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট, মৌলভিবাজার ১৩. তুলা উন্নয়ন বোর্ড, ঢাকা ১৪. বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট, রাজশাহী।