ডা. মো মুস্তাফিজুর রহমান পাপ্পু: পৃথিবীর যে কয়েকটি প্রাচীন শহর রয়েছে তন্মধ্যে তুরষ্কের ইস্তানবুল শহর অন্যতম। এই শহরটি সম্পর্কে জানাশোনা আমার অনেক বছরের। প্রায় এক যুগ আগে বিশ্ববিদ্যালয় জীবনে একবার তুরষ্কে যাওয়ার সুযোগ পেয়েও নানা জটিলতায় যেতে পারি নাই। সেই দিন থেকে মনের মধ্যে ইস্তানবুল, আংকারা শহর ঘুরে দেখার ইচ্ছে ছিল। মহান আল্লাহ অবশেষে সেই স্বপ্ন পুরন করার তৌফিক দিয়েছেন এবার। পবিত্র ঈদুল ফিতরে মায়ামী থেকে বাংলাদেশে গিয়েছিলাম এবং টার্কিশ এয়ারলাইন্সে টিকিট কেটে ৩ মে ঢাকা থেকে ফেরার পথে প্রায় ১৩ ঘন্টা যাত্রা বিরতি নিয়েছিলাম ইস্তানবুল এয়ারপোর্টে। এই সুযোগে এই শহরটিকে একটূ ঘুরে দেখলাম। এই দিনব্যাপি ঘোরাঘুরির অভিজ্ঞতা আপনাদের সাথে তুলে ধরবো।

দীন মোহাম্মদ দীনু,বাকৃবি ময়মনসিংহ: দেশীয় শিং মাছের প্রজাতিকে টিকিয়ে রেখে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বজায় রাখতে প্রথমবারের মতো দেশীয় শিং মাছের জিনোম সিকুয়েন্স উন্মোচন করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ফিশারিজ বায়োলজি ও জেনেটিক্স বিভাগের অধ্যাপক ড. তাসলিমা খানম ও তাঁর গবেষক দল । এছাড়া তিনি পুরুষ ও স্ত্রী মাছ নির্ধারণকারী সম্ভাব্য জিন শনাক্তকরণের দাবি করেছেন । তাঁর গবেষক দলের সদস্যগণ হচ্ছেন একই বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী নিত্যানন্দ, স্বর্ণা, হালিমা, জেসমিন, কানিজ এবং সারা ।

সমীরণ বিশ্বাস: মাত্র কদিন হলো, পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জে আনুরবুনিয়ার এলাকার বনে আগুন লেগেছে । এ পর্যন্ত গত ২২ বছরে ওয়ার্ল্ড হেরিটেজ সুন্দরবনে আগুন লাগার ঘটনা ঘটেছে ২৫ বার। প্রতিবারই বন বিভাগের কর্মী ও স্থানীয় জনগণ মিলে আগুন নিয়ন্ত্রণের কাজটি করে থাকেন। ফায়ার সার্ভিস কর্মীরাও এই আগুন নিয়ন্ত্রণে সাধ্যমত কাজ করে থাকেন।

রোটারিয়ান ড. হেমায়েতুল ইসলাম আরিফ:আগামীকাল ৮ ই মে বিশ্ব থ্যালাসেমিয়া দিবস। প্রতি বছর ৮ ই মে থ্যালাসেমিয়া সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য থ্যালাসেমিয়া দিবস পালন করা হয়। একটি বংশগত রক্তের ব্যাধি যা অস্বাভাবিক হিমোগ্লোবিন উৎপাদন দ্বারা নি্র্নয় করা হয়। থ্যালাসেমিয়ায় আক্রান্ত ব্যক্তিদের হয় হিমোগ্লোবিন তৈরি করার ক্ষমতা নেই অথবা কমে যায়, যা রক্তাল্পতা/রক্তশুন্যতা এবং অন্যান্য জটিলতার কারণ হতে পারে।

দেলোয়ার জাহিদ: কানাডায়, মে হল এশিয়ান হেরিটেজ মাস, সারা দেশে এশিয়ান সম্প্রদায়ের দ্বারা বোনার বিভিন্ন সংস্কৃতি এবং ইতিহাস সম্মান করার একটি বিশেষ সময়। এই মাসটি এশিয়ান বংশোদ্ভূত ব্যক্তিদের অমূল্য অবদান এবং উল্লেখযোগ্য অর্জন স্বীকৃতি দেওয়ার একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে, যারা কানাডিয়ান সমাজের মোজাইক গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

সমীরণ বিশ্বাস: রাজধানী ঢাকায় দিন দিন কমে যাচ্ছে সবুজ বৃক্ষ ! বাড়ছে তাপমাত্রা !! পাশ্চাত্য দেশের আদলে কাঁচঘেরা উচ্চ ভবনের কারণে, তাপমাত্রা ভয়াবহ রূপ নিয়ে যেন আগুন ঝরাচ্ছে । ধীরে ধীরে রাজধানী পরিণত হচ্ছে উত্তপ্ত নগরীতে। নগরীর প্রতিটি কাঁচের বিল্ডিং এক একটি মৃত্যুকূপ । এ বিল্ডিং থেকে বাহিরে প্রচুর তাপ ছড়ায়। আইন না থাকায় বিল্ডিং এর কাজ বন্ধ করা যাচ্ছে না।