অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স সচেতনতায় রোটারিয়ানদের করণীয়

রোটারিয়ান ড. মো; হেমায়েতুল ইসলাম আরিফ: জীবাণু ( মাইক্রোবস) হল জীবাণু - ব্যাকটেরিয়া, ছত্রাক, পরজীবী এবং ভাইরাস সহ খুব ছোট জীবন্ত জীব। বেশিরভাগ জীবাণু ক্ষতিকারক নয় এবং এমনকি মানুষের জন্য সহায়ক, তবে কিছু সংক্রমণের কারণ হতে পারে। ক্ষতিকারক জীবাণুকে প্যাথোজেন বলা হয়। অ্যান্টিমাইক্রোবিয়ালস হল এমন একটি শব্দ যা ওষুধগুলিকে বর্ণনা করতে ব্যবহৃত হয় যা সংক্রমণ ঘটায় রোগজীবাণুগুলির বৃদ্ধিকে মেরে বা ধীর করে অনেক ধরণের সংক্রমণের চিকিৎসা করে।

অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স, অ্যান্টিবায়োটিকের প্রতি অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স, ক্রমবর্ধমান এবং একটি গুরুতর বিশ্ব স্বাস্থ্য সমস্যা হয়ে উঠছে। ওয়ার্ল্ড অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (AMR) সচেতনতা সপ্তাহ (WAAW) হল একটি বিশ্বব্যাপী প্রচারাভিযান যাতে AMR সম্পর্কে সচেতনতা এবং বোঝাপড়া বাড়ানো এবং ওষুধ-প্রতিরোধী সংক্রমণের উত্থান এবং বিস্তার কমাতে ওয়ান হেলথ স্টেকহোল্ডারদের মধ্যে সর্বোত্তম অনুশীলন প্রচার করা। প্রতি বছর 18-24 নভেম্বর পর্যন্ত WAAW পালিত হয়। ওয়ার্ল্ড অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স সপ্তাহ (WAAW) 2023-এর প্রতিপাদ্য বিষয় হল "একত্রে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স প্রতিরোধ করা", যেমন 2022-এর মতো। AMR মানুষ, প্রাণী, উদ্ভিদ এবং পরিবেশের জন্য হুমকি। এটা আমাদের সবাইকে প্রভাবিত করে।

অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স (AMR) ঘটে যখন অণুজীব যেমন ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক এবং পরজীবীগুলি এমনভাবে পরিবর্তিত হয় যা তাদের দ্বারা সৃষ্ট সংক্রমণ নিরাময়ের জন্য ব্যবহৃত ওষুধগুলিকে অকার্যকর করে। যখন অণুজীবগুলি বেশিরভাগ অ্যান্টিমাইক্রোবিয়াল ওষুধের বিরুদ্ধে প্রতিরোধী হয়ে ওঠে তখন তাদের প্রায়শই "সুপারবাগ" হিসাবে উল্লেখ করা হয়। এটি একটি প্রধান উদ্বেগের কারণ একটি প্রতিরোধী সংক্রমণ মেরে ফেলতে পারে, অন্যদের মধ্যে ছড়িয়ে পড়তে পারে এবং ব্যক্তি ও সমাজের জন্য বিশাল মূল্য চাপিয়ে দিতে পারে।

এটি একটি গুরুতর আন্তর্জাতিক সমস্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই সমস্যার সমাধান করেছে এবং একটি 'গ্লোবাল অ্যাকশন প্ল্যান' তৈরি করেছে।
অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স বিশ্বের সর্বত্র ঘটছে, সংক্রামক রোগের চিকিৎসার আমাদের ক্ষমতার সাথে আপস করছে, সেইসাথে স্বাস্থ্য ও ওষুধের অন্যান্য অনেক অগ্রগতিকে নষ্ট করছে। বিশ্বব্যাপী কর্মপরিকল্পনার খসড়ার লক্ষ্য হল, যতদিন সম্ভব, কার্যকর ও নিরাপদ ওষুধের মাধ্যমে সংক্রামক রোগের সফল চিকিত্সা এবং প্রতিরোধের ধারাবাহিকতা নিশ্চিত করা যা গুণগতমান-নিশ্চিত, দায়িত্বশীল উপায়ে ব্যবহৃত হয় এবং যাদের প্রয়োজন সবার কাছে অ্যাক্সেসযোগ্য। তাদের এই লক্ষ্য অর্জনের জন্য, বিশ্বব্যাপী কর্ম পরিকল্পনা পাঁচটি কৌশলগত উদ্দেশ্য নির্ধারণ করা হয়:

১. অ্যান্টিমাইক্রোবিয়াল প্রতিরোধের সচেতনতা এবং বোঝার উন্নতি করতে;
২. নজরদারি এবং গবেষণার মাধ্যমে জ্ঞানকে শক্তিশালী করা;
৩. সংক্রমণের ঘটনা কমাতে;
৪. অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট ব্যবহার অপ্টিমাইজ করতে; এবং
৫. টেকসই বিনিয়োগের জন্য অর্থনৈতিক ক্ষেত্রে বিকাশ করুন যা সমস্ত দেশের প্রয়োজনের হিসাব নেয় এবং নতুন ওষুধ, ডায়াগনস্টিক সরঞ্জাম, ভ্যাকসিন এবং অন্যান্য হস্তক্ষেপে বিনিয়োগ বাড়ায়।

ইউকে সরকার এবং ওয়েলকাম ট্রাস্ট কর্তৃক কমিশন করা AMR পর্যালোচনা 2015-2016 উপসংহারে পৌঁছেছে যে যদি AMR তার বর্তমান হারে এগিয়ে যায় তবে এটি সন্ত্রাসবাদের চেয়েও বড় বৈশ্বিক স্বাস্থ্যের জন্য একটি বড় হুমকি হয়ে দাঁড়ায়।

ইতিমধ্যে প্রতি বছর সাত লক্ষ (7,00,000) এরও বেশি মানুষ ড্রাগ প্রতিরোধী সংক্রমণে মারা যায়। এটি অনুমান করা হয় যে 2050 সাল নাগাদ যদি এএমআর তার বর্তমান হারে চলতে থাকে তাহলে প্রতি বছর 100 ট্রিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে অনির্ধারিত অসুস্থতার সাথে 10-11 মিলিয়ন মৃত্যু হবে। এটি মানব, প্রাণী এবং উদ্ভিদের স্বাস্থ্যের জন্য প্রভাব সহ একটি বিশ্বব্যাপী সমস্যা- তবে ব্যাপক স্থানীয় পদক্ষেপের প্রয়োজন।

অ্যান্টিবায়োটিকগুলি বর্তমান চিকিৎসা অনুশীলনের অনেকাংশের উপর ভিত্তি করে। জীবাণুর প্রতিরোধের কারণে যদি তারা তাদের কার্যকারিতা হারায় তবে সংক্রমণের ঝুঁকির কারণে অনেক অস্ত্রোপচার পদ্ধতি অনেক বেশি বিপজ্জনক হয়ে উঠতে পারে: জয়েন্ট প্রতিস্থাপন, অন্ত্রের অস্ত্রোপচার এবং সিজারিয়ান । একইভাবে, ক্যান্সারের জন্য কেমোথেরাপির মতো রোগ প্রতিরোধক দমনের সাথে জড়িত চিকিত্সাগুলিও জটিল হতে পারে। ডায়াবেটিস মেলিটাস এবং রেনাল ডায়ালাইসিস রোগীদের ক্রমবর্ধমান সংখ্যার ঝুঁকি বৃদ্ধি পাবে।

মৃত্যুর সংখ্যা ভীতিজনক কিন্তু এর সাথে হাসপাতালে ভর্তি, ব্যক্তিগত ও পারিবারিক দুর্ভোগ এবং সেপসিসের গুরুতর পর্বের পর আয়ু কমে যাবে।
ড্রাগ প্রতিরোধী সংক্রমণের বৃদ্ধি মানুষের, পশুর মাংস উৎপাদন এবং কৃষিতে অ্যান্টিবায়োটিকের ব্যাপক অনুপযুক্ত ব্যবহারের দ্বারা চালিত হয়েছে। এটি অনুমান করা হয় যে মানুষের জন্য অ্যান্টিবায়োটিকের প্রেসক্রিপশনের অন্তত 50% নির্দেশিত নয় কারণ অ্যান্টিবায়োটিকের ভাইরাসের উপর কোন প্রভাব নেই।

জীবনের চরম পর্যায়ে এএমআর অসুস্থতা এবং মৃত্যুর একটি বড় ঝুঁকি ঝুঁকি বাড়াবে । 20 বছরেরও বেশি সময় ধরে বাজারে কোনও নতুন অ্যান্টিবায়োটিক সরবরাহ করা হয়নি। এএমআর-এর দুর্যোগ মোকাবেলায় সারা বিশ্বব্যাপী শক্তিশালী পদক্ষেপ প্রয়োজন। ইউকে এএমআর রিভিউ 10টি অ্যাকশন ফ্রন্ট প্রস্তাব করেছে। নাম্বার ওয়ান হল একটি বিশাল বৈশ্বিক সচেতনতামূলক কর্মসূচী যা সরকারী সংস্থাগুলি দ্বারা পরিচালিত হয় যা বেসরকারী সংস্থা এবং অন্যান্য গোষ্ঠীর তালিকাভুক্ত সমর্থনে পরিচালিত হয়। AMR AWARE এই সংস্থাগুলির মধ্যে একটি হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল।

তিনটি মৌলিক বার্তা যা জানানো হবে তা সহজ:
১. টিকাদান কর্মসূচি প্রচার করুন
২. বিশেষ করে তরুণ এবং বয়স্কদের কাছে স্যানিটেশন/হ্যান্ড হাইজিন প্রোগ্রাম প্রচার করুন
৩. অ্যান্টিবায়োটিকের প্রেসক্রিপশন এবং ব্যবহার সম্পর্কে আরও ভাল সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দিন।

রোটারি ক্লাব একটি মানবিক পরিবর্তনের উদাহরণ। এই সংগঠনের মাধ্যমে সদস্যরা নিজেদের নিজস্ব প্রতিভা ও দক্ষতা ব্যবহার করে পরিবেশের উন্নতি ও সামাজিক পরিবর্তনে অবদান রাখেন। সাধারণ মানুষরা প্রকৃতির সংরক্ষণে মোটামুটি চিন্তা করতে পারে, কিন্তু রোটারি ক্লাবের সদস্যরা এই চিন্তা কে প্রকাশ করে নিজেদের নিজস্ব পরিকল্পনার সাথে মেলে দিতে পারে। বিশ্বব্যাপী রোটারিয়ানরা সমস্যা চিহ্নিত করে তার প্রতিকার অথবা সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করে থাকে। এর ধারাবাহিকতায় এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এ কাজ করা রোটারিয়ানদের সময়ের দাবি । কাজেই বিশ্বব্যাপী এন্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স সপ্তাহ উপলক্ষে সকল রোটারিয়ানদের প্রতি আহবান আসুন আমরা সকলে মিলে এই সুপারবাগের মত সমস্যা হতে বিশ্বকে পরিত্রাণের জন্য একতাবদ্ধ হয়ে কাজ করি ।

লেখক-প্রেসিডেন্ট, রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল, রাজশাহী