বাকৃবিতে সাইবার সিকিউরিটি এবং ইথিক্যাল হ্যাকিং শীর্ষক কর্মশালা

বাকৃবি প্রতিনিধি: চতুর্থ শিল্প বিপ্লবের সাথে অবদান রাখতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সাইবার সিকিউরিটি এবং ইথিক্যাল হ্যাকিং শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৬ অক্টোবর) বিকালে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ম্যাথমেটিক্স বিভাগের প্রোগ্রামিং ল্যাবে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালাটি আয়োজন করে কম্পিউটার সায়েন্স এন্ড ম্যাথমেটিক্স বিভাগের বায়োইনফরমেটিক্স ইন্জিনিয়ারিং অ্যাসোসিয়েশন। কর্মশালায় বাংলাদেশ ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে সাইবার সিকিউরিটির প্রয়োজনীয়তা, বাংলাদেশের ট্রাজেডি, ক্যারিয়ার এবং ভবিষ্যৎ কর্মক্ষেত্র নিয়ে আলোচনা করা হয়। 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের তৈরী "সাইবার নাইট" নামক একটি দল কর্মশালাটি পরিচালনা করেন। ওই দলের পক্ষ থেকে উপস্থিত ছিলে স্পন্দন রেমা, ফারহানা মাহবুবা এবং ইউসুফ আব্দুল্লাহ ফাহিম।

কর্মশালায় বাংলাদেশের প্রেক্ষাপটে সাইবার সিকিউরিটি, ক্রিপ্টোগ্রাফিক, স্টারগোগ্রাফি, ডিজিটাল ফরেন্সিক, ফটো ফরেন্সিক, পেনিট্রেশন টেস্টিং, নেটওয়ার্ক সিকিউরিটি ইত্যাদির ব্যবহার ও ব্যাপকতা সম্পর্কে আলোচনা করেন। তথ্য প্রযুক্তির নিরাপত্তা, ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা সাইবার সিকিউরিটি ব্যবহার করে কিভাবে নিশ্চিত করা যায় তা এই কর্মশালায় তুলে ধরা হয়। কর্মশালায় শিক্ষার্থীরা সাইবার সিকিউরিটি শিখে তাদের ক্যারিয়ার গঠন এবং চাকরি ক্ষেত্র নিয়ে বিস্তারিত ধারণা লাভ করে। 

কম্পিউটার সায়েন্স এন্ড ম্যাথমেটিক্স বিভাগের সহকারী অধ্যাপক মেছবাহ উদ্দিনের সঞ্চালনায় ও অধ্যাপক মোস্তাগিজ বিল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একই বিভাগের অধ্যাপক ড. মো. রাকিব হাসান। এছাড়াও বায়োইনফরমেটিক্স ইন্জিনিয়ারিং বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা কর্মশালায় উপস্থিত ছিলেন। কর্মশালা শেষে একটি উম্মুক্ত প্রশ্নোত্তর পর্ব রাখা হয়েছিল। 

অধ্যাপক মোস্তাগিজ বিল্লাহ বলেন, সাইবার সিকিউরিটি বর্তমান সময়ে জনপ্রিয় এবং অতি প্রয়োজনীয় একটা বিষয়। বর্তমানে সব কিছু অনলাইন ও ওয়েবসাইট ভিত্তিক হওয়ায় সাইবার সিকিউরিটির ক্ষেত্র দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ভবিষ্যতে বিশাল পরিমাণ ডেটার সিকিউরিটি নিশ্চিত করতে বিপুল পরিমাণ সাইবার সিকিউরিটি এক্সপার্ট দরকার হবে। এইজন্য শিক্ষার্থীদের সাইবার সিকিউরিটি সম্পর্কে জানতে এবং এই ব্যাপারে এক্সাপার্ট হতে হবে। এর সাথে নিজেদের স্মার্ট ভাবে গড়ে তুলতে হবে।