দক্ষতা বৃদ্ধিতে সকলকে শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতা মেনে কাজ করতে হবে- বাকৃবি ভিসি

দীন মোহাম্মদ দীনু: আমরা সবাই প্রজাতন্ত্রের কর্মচারী, কাজের মাধ্যমে আমাদের পরিচিতি। শিক্ষা-গবেষণা বিশ্ববিদ্যালয়ের মূলকাজ। সেই জন্যে সকলকে শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতা মেনে কাজ করে দক্ষতা বৃদ্ধি করতে হবে যেন বিশ্ববিদ্যালয় থেকে মেধাবী গ্রাজুয়েট তৈরি হয়।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অর্থায়নে এবং গ্রাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউট (জিটিআই) এর পরিচালনায় কর্মচারীদের পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে ‘প্রশাসন ও অফিস ব্যবস্থাপনা’ এবং ‘বেসিক অব এমএস অফিস’ শীর্ষক ২টি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে বাকৃবি ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী এসব কথা বলেন। রবিবার ১৬ জুলাই সকাল ১০টায় জিটিআই শ্রেণীকক্ষে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠিত হয়।

এছাড়াও তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উন্নয়নের ডাক দিয়েছেন তাতে সাড়া দিয়ে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। প্রশিক্ষণের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ই শুধু উপকৃত হবে না বরং প্রশিক্ষনার্থীরা ব্যক্তিগতভাবেও লাভবান হবেন। বাংলাদেশে জিটিআই এর সুনাম রয়েছে। যা অক্ষুন্ন রাখতে এবং মানোন্নয়নে বিশ্ববিদ্যালয় প্রশাসন কাজ করে যাবে।

জিটিআই এর পরিচালক প্রফেসর ড. বেনতুল মাওয়া এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. মোঃ হারুন-অর-রশিদ, রেজিস্ট্রার কৃষিবিদ মোঃ অলিউল্লাহ, ট্রেজারার জনাব মোঃ রাকিব উদ্দিন। এছাড়াও শুভেচ্ছা বক্তব্য রাখেন ‘প্রশাসন ও অফিস ব্যবস্থাপনা’ কোর্সের কোর্স কো-অডিনেটর প্রফেসর ড. মাছুমা হাবিব এবং ‘বেসিক অব এমএস অফিস’ কোর্সের কোর্স কো-অর্ডিনেটর প্রফেসর ড. এম. নজরুল ইসলাম।

জিটিআই এর প্রফেসর ড. মোঃ মোজাম্মেল হক এর সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন প্রক্টর প্রফেসর ড. মোঃ আজহারুল ইসলাম, কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের প্রফেসর ড. মোঃ গোলাম ফারুক, ড. ইফ্ফাত আরা মাহ্জাবীন এবং জনসংযোগ ও প্রকাশনা দফতরের উপ-পরিচালক কৃষিবিদ দীন মোহাম্মদ দীনুসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

উল্লেখ্য, ১৬ জুলাই হতে ২৭ জুলাই পর্যন্ত ১২দিন ব্যাপি এ প্রশিক্ষণ কোর্সে বাকৃবি’র মোট ৫৫জন কর্মচারী অংশগ্রহণ করছেন।