বাকৃবিতে বাংলাদেশ ও নেপালের উন্নত প্রযুক্তিভিত্তিক শহর এবং উদ্যান কৃষি বিষয়ক কর্মশালা

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু।। বৃহস্পতিবার (১৪ মার্চ) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অনুষদের সম্মেলনকক্ষে যুক্তরাষ্ট্রের ‘ফিড দ্যা ফিউচার ইনোভেশন ল্যাব ফর হর্টিকালচার’ ও ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) অর্থায়নে “উন্নয়ন দক্ষতা ও কর্মসংস্থানের সম্পর্ক: বাংলাদেশ ও নেপালে উন্নত প্রযুক্তিভিত্তিক শহর এবং এর আশেপাশে উদ্যান কৃষি” শীর্ষক প্রকল্পের কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারী বলেন, নেপাল ও বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ ও বহুমুখী।

তিনি বলেন, নেপাল ও বাংলাদেশের মানুষের আশা, প্রত্যাশা, প্রতিকূলতা ও সম্ভাবনা একই রকমের। চমৎকার আন্তর্জাতিক সম্পর্ক ও পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দুই দেশের মধ্যে শিল্প, বাণিজ্য, যোগাযোগ, শিক্ষা ও কৃষিতে আরও উন্নয়ন করা সম্ভব।এ সময় রাষ্ট্রদূত নেপালের প্রেক্ষাপটে শহর ও এর আশেপাশে ফল ও সবজি চাষের অবস্থা, সম্ভাবনা ও প্রতিকূলতা সম্পর্কে আলোচনা করেন।

প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মো. আনোয়ারুল আবেদীন বলেন, প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে ,আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শহর এবং শহরের আশেপাশের অঞ্চলে ফল ও সবজি জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টি। তিনি বলেন শহর অঞ্চলের যেসকল পতিত জায়গা আছে যেমন ছাদ বাড়ির আঙিনা এই সকল জায়গায় ফল ও সবজি জাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি করা।নারী ও যুবসমাজকে এই পদ্ধতিতে কর্মসংস্থানের ব্যবস্থা করা।

‘জলবায়ু পরিবর্তনের কারণে প্রতি বছরই আমাদের জমির পরিমাণ কমে যাচ্ছে। তাই শহর ও এর আশেপাশের জায়গাগুলোতে ফল ও সবজি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ও নেপালে প্রকল্পটি পরিচালিত হচ্ছে। দেশের নারী ও যুব সমাজকে এই প্রকল্পের আওতায় এনে কর্মসংস্থান সৃষ্টি করার পাশাপাশি কম্পিউটার মডেলিংয়ের মাধ্যমে নতুন নতুন জায়গা এই প্রকল্প প্রতিষ্ঠা করা হবে।’

তিনি আরও জানান, নেপালের চারটি অঞ্চল ও বাংলাদেশের তিনটি অঞ্চলে প্রকল্পটি চালু রয়েছে।

কর্মশালায় নেপালে প্রকল্পটির অগ্রগতি সম্পর্কে তুলে ধরেন দেশটির এগ্রিকালচার অ্যান্ড ফরেস্ট্রি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কল্যাণী মিশ্র ত্রিপাঠী।

মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. শফিকুল ইসলামের সভাপতিত্বে বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. গোলাম রাব্বানী, আন্তর্জাতিক ধান গবেষণা কেন্দ্রের বাংলাদেশ প্রতিনিধি ড. হোমনাথ ভান্ডারী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. মাহফুজা বেগম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ময়মনসিংহের অতিরিক্ত পরিচালক আবু মো. এনায়েত উল্লাহ।

কর্মশালায় শিক্ষক সরকারি বেসরকারি পর্যায়ে কৃষি কর্মকর্তাগণ ছাড়াও আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।