গবিতে ভেটেরিনারি অনুষদে ১৭তম ব্যাচের ওরিয়েন্টেশন

মোঃ জনি শিকদার, গবি প্রতিনিধিঃ"এসো হে নবীন আলোর মিছিলে" নবীন বরণ অনুষ্ঠান-২০২৪, ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ১৭তম ব্যাচের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন। গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) ভেটেরিনারি অনুষদের জানুয়ারি থেকে জুন সেশনে শিক্ষার্থীদের (১৭তম ব্যাচের) ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

রবিবার (১৪ জানুয়ারি ২০২৪ইং) অনুষদীয় ২০৪ নম্বর রুমে এ আয়োজন সম্পন্ন হয়। আয়োজনে সভাপতিত্ব করেন অনুষদীয় ডিন অধ্যাপক ডা. জহিরুল ইসলাম খান। এতে নবীন শিক্ষার্থীদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন এনিমেল প্রোডাকশন বিভাগের প্রধান ডা. রুকুনুজ্জামান, ক্লিনিকাল বিভাগের প্রধান ডা. শামসুর রহমান এবং প্রি-ক্লিনিকাল এর বিভাগীয় প্রধান ডা.সজীবুল হাসান।

নবীনদের উদ্দেশে ডা. রুকুনুজ্জামান বলেন, প্রতিষ্ঠানের নিয়ম-শৃঙ্খলার প্রতি তোমরা আন্তরিক হবে। তোমরা সব জায়গা থেকে শিক্ষামূলক সবকিছু গ্রহণ করব। সর্বোপরি আমরা এখানে নতুন প্রজন্মের এবং এনার্জেটিক শিক্ষকমন্ডলী আছি। যারা সকলে সারা দেশের নামকরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিল। তোমরা অনেক বেশি শিখতে পারবে। তোমাদের জন্য অগণিত সুযোগ আছে আশা করি তোমরা তা লুফে নিবে। তোমাদের সামনে উজ্জ্বল ভবিষ্যত অপেক্ষা করছে। পড়ালেখায় কঠোর মনোনিবেশ করে এ সুযোগ কাজে লাগাতে হবে।'

প্রি-ক্লিনিকাল এর বিভাগীয় প্রধান ডা.সজীবুল হাসান বলেন, আজকে থেকে তোমাদের নতুন জীবন শুরু হল। নতুন পরিবেশের সাথে মানিয়ে নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। গণ বিশ্ববিদ্যালয় প্রাইভেট বিশ্ববিদ্যালয় হলেও এখানে তুমি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মত অনুভব করবে। এখানে পাবলিকের মতো সকল আয়োজন হয় খেলাধুলা সাংস্কৃতিক অনুষ্ঠান সহ অন্যান্য সকল কিছু। এই ক্যাম্পাসটি র‌্যাগিং এবং ধূমপান মুক্ত পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ সম্পন্ন। তাছাড়াও যদি কোন ধরনের র‌্যাগিং শিকার হও। তোমরা দ্রুততার সহিত শিক্ষকদের জানালে তার বিরুদ্ধে তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণ করা হবে। যদি কোন ধরনের অনৈতিক কাজ এবং অপরাধের সাথে যুক্ত হও তাহলে তার জন্য কঠিন শাস্তির ব্যবস্থা আছে। এমনকি বহিষ্কার পর্যন্ত হয়ে যেতে পারো।

নবীন শিক্ষার্থী সাফওয়ান বলেন, ' গণ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রথম দেখাতেই আমি ক্যাম্পাসের প্রেমে পড়ে যাই। ডা.জাফরুল্লাহ চৌধুরী স্যারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এত সুন্দর একটি প্রতিষ্ঠান তৈরি করে গেছেন। যেখানে ভেটেরিনারি শিক্ষার প্রদান করানো হচ্ছে । আমার ও আমার পরিবারের অনেক দিনের ইচ্ছে ছিল যাতে করে ভেটারিনারিতে পড়ালেখা করতে পারি। ভেটেরিনারি বিষয়ে এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পেরে গর্বিত বোধ করছি। ভবিষ্যৎ ক্যাম্পাস জীবন যাতে সুন্দর কাটে এ প্রত্যাশা ব্যক্ত করি।

আরেক শিক্ষার্থী নুরে জান্নাত অনন্যা বলেন, 'এখানে ভর্তি হতে পেরে খুবই ভালো লাগছে। অনুষদের সকল শিক্ষক এবং ডীন স্যারকে শ্রদ্ধা জানাচ্ছি। এখানে আমাদের সকলের একটা উদ্দেশ্য নিয়েই ভর্তি হয়েছি। আমরা সকলে প্রাণীদের চিকিৎসক হব। আমরা যাতে ভালো মানুষের মতো মানুষ হতে পারি এবং ভালো চিকিৎসক হতে পারি। কারণ, আমরা বোবা প্রাণীদের চিকিৎসা করব। আমাদের দেশে এখনো প্রাণী চিকিৎসা অনেক ঘাটতি রয়েছে। আমরা যাতে ভবিষ্যতে এই ঘাটতি পূরণ করতে পারি একজন ভালো চিকিৎসক হয়ে।

আয়োজনে সমাপনী বক্তব্যে অনুষদীয় ডিন অধ্যাপক ডা. জহিরুল ইসলাম খান শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সকলে সামনের দিনগুলো ভালো যাবে এই আশা ব্যক্ত করছি। আমি দিন হিসেবে একটি কথা বলতে চাই আমি ছাত্র জীবন থেকে এই পেশার সাথে জড়িত ছিলাম। আমি মনে করি এমবিবিএস যারা পড়ালেখা করে তারা একটি বিষয় নিয়ে পড়ালেখা করে, আর তোমাদের পড়তে হবে অনেকগুলো গৃহপালিত পশু পাখি এবং বন্যপ্রাণী। তোমরা যদি উন্নত বিশ্বের দিকে দেখো তাহলে দেখবে ছেলে-মেয়ে উভয়রা ভেটেরিনারিয়ান হিসেবে যুক্ত আছে। কিভাবে এই সকল প্রাণীদের নিয়ন্ত্রণ করছে। তোমাদের পড়তে হবে অনেক বেশি, তোমাদের পড়ার ব্যাপত্তি অনেক বেশি। এখান থেকে পড়ালেখা করে বিসিএস করতে পারবে, আর্মি, পুলিশ এবং অন্যান্য মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরির সুযোগ রয়েছে। অন্যান্য চাকরির সাথে যুক্ত হতে পারবে। তোমরা যদি অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সাথে প্রতিযোগিতা করতে চাও তাহলে পড়ালেখায় মনোযোগী হতে হবে। সকল নবীনদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।

অনুষ্ঠিত এ আয়োজনে ভেটেরিনারিয়ানদের ভবিষ্যত সম্ভাবনা সম্পর্কে আলোকপাত ও অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রভাষক ডা. সাবরিনা ফেরদৌস । পরে শিক্ষার্থীদের বিভিন্ন ল্যাব, ডেইরি ফার্ম, গোট ফার্ম, পোল্ট্রি ফার্ম ও ভেটেরিনারি টিচিং হাসপাতাল ঘুরে দেখান ডা. মেহেদী হাসান।

প্রসঙ্গত, দেশের প্রথম ও একমাত্র বেসরকারি প্রতিষ্ঠান হিসেবে ২০১৬ সালের মে মাসে গণ বিশ্ববিদ্যালয়ে ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদের যাত্রা শুরু হয়। বর্তমানে এখানে চার শতাধিক এর বেশি শিক্ষার্থী অধ্যয়নরত আছে। শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টায় অত্যন্ত সুন্দরভাবে এগিয়ে চলেছে ভেটেরিনারি অনুষদের শিক্ষা কার্যক্রম।

উল্লেখ্য, গবিতে জানুয়ারি সেশনে নতুন সেমিস্টারের ক্লাস আরম্ভ হয়েছে( আজ১৪ জানুয়ারি)। তারই অংশ হিসেবে নতুন শিক্ষার্থীদের জন্য ওরিয়েন্টেশন অনুষ্ঠানের আয়োজন করছে গবির ভেটারিনারি অনুষদ এবং আইন বিভাগ, বাংলা বিভাগ ও ফলিত গণিত বিভাগ।