‘আর্টিভেট বাংলাদেশ” এর ম্যানেজিং ডিরেক্টর হিসেবে ‘ডা: হুমায়ুন আরেফিন' এর যোগদান

এগ্রিলাইফ২৪ ডটকম: ইউ.এস.এ ভিত্তিক এনিম্যাল হেলথ প্রডাক্ট ম্যানুফেকচারিং কোম্পানি আর্টিভেট এর বাংলাদেশ বিজনেস এর ম্যানেজিং ডিরেক্টর এর দায়িত্ব ১লা অক্টোবর ২০২৩ ইং থেকে গ্রহণ করেছেন কৃষিবিদ ডা: হুমায়ুন আরেফিন। তিনি নোভারটিস বাংলাদেশ লিমিটেড এর ‘হেড অব মার্কেটিং’, এলানকো এনিম্যাল হেলথ এর ‘হেড মার্কেটিং এন্ড ডিরেক্টর' ও সর্বশেষ এসিআই লিমিটেড এর ‘হেড অব মার্কেটিং এন্ড বিজনেস ডেভলপমেন্ট' এর দায়িত্ব সুচারুভাবে পালন করে এসেছেন।

কিশোরগঞ্জের সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করা সে-সময়ের অত্যন্ত মেধাবী ও কৃতি ছাত্র ডা: হুমায়ুন আরেফিন কিশোরগঞ্জ সরকারী উচ্চ বালক বিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে প্রথম বিভাগে এস এস সি ও গুরুদয়াল সরকারী কলেজ কিশোরগঞ্জ থেকে প্রথম বিভাগে এইচ এস সি পাশ করে উচ্চ শিক্ষার্থে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহে ভর্তি হন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ভেটেরিনারি সাইন্স এ স্নাতক ডিগ্রি (ডিভিএম) ও যুক্তরাষ্ট্রের ক্লেমিনেড ইউনিভার্সিটি থেকে মার্কেটিং এ স্নাতকোত্তর ডিগ্রি (এমবিএ) অর্জন করেন।

১৯৮৯ সালে সুইজারল্যান্ড ভিত্তিক মাল্টিন্যাশনাল কোম্পানী ‘সিবা-গেইগী বাংলাদেশ লিমিটেড' এ যোগদানের মাধ্যেমে তিনি কর্ম জীবন শুরু করেন। কর্মজীবনে নিজের মেধা, সৃজনশীলতা ও নিষ্ঠার মাধ্যেমে অত্যন্ত সাফল্যের অধিকারী ডা: আরেফিন বিভিন্ন খ্যাতনামা এনিম্যাল হেলথ কোম্পানীর উচ্চ পদে দায়িত্বশীল ছিলেন।

বিশ্ববিদ্যালয় জীবন থেকেই পেশা ও পেশাজীবি সংগঠনের সাথে সক্রিয়ভাবে জড়িত কৃষিবিদ ডা: হুমায়ুন আরেফিন পেশার উন্নয়নে কৃষি ও প্রানিসম্পদ সংশ্লিষ্ট বিভিন্ন আন্তর্জাতিক ও জাতীয় পেশাজীবি সংগঠনের সক্রিয় সদস্য হিসেবে নেতৃত্ব দিয়ে আসছেন। তিনি বর্তমানে ওয়ার্ল্ড পোল্ট্রি সাইন্স এসোসিয়েশন বাংলাদেশ শাখা (ওয়াপসাবিবি) এর কার্যকরী কমিটির সদস্য, ওয়ার্ল্ড ভ্যাটেরিনারি পোল্ট্রি এসোসিয়েশন (ডাব্লিউভিপিএ) বাংলাদেশ শাখার ভাইস প্রেসিডেন্ট ও বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) ঢাকা মহানগর চাপটার এর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

ইতিপূর্বে তিনি বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ) এর কেন্দ্রীয় কার্যকরী কমিটির সাংগঠনিক সম্পাদক ও প্রাইভেট সেক্টরে কর্মরত ভেটেরিনারিয়ানদের সংগঠন “দি ভেট এক্সিকিউটিভ' এর প্রেসিডেন্ট হিসেবে ভেটেরিনারি পেশার উন্নয়নে সোচ্চার ভাবে কাজ করে এসেছেন। পেশা ও পেশাজীবিদের প্রতি তার অগাধ ভালোবাসা এবং পেশার উন্নয়নে তার সুচিন্তিত দিক নির্দেশনা, দৃঢ়প্রত্যয় ও বলিষ্ঠ পদক্ষেপ সত্যিই প্রশংসনীয়।

আর্টিভেট বাংলাদেশ এর বিজনেস পরিচালনার দায়িত্ব গ্রহন করে তিনি বলেন "রিসার্চ বেইজ ম্যানুফ্যাকচারিং কোম্পানী আর্টিভেট এর উদ্ভাবিত প্রযুক্তি ভিত্তিক যুগপোযোগি পন্য ও সেবা সমুহ বাংলাদেশে সহজলভ্য ও উৎপাদকের দ্বারপ্রান্তে পৌছানোর মাধ্যমে প্রানিসম্পদ সেক্টরের উন্নয়ন করাই আমার অন্যতম ব্রত"।

তিনি এ সেক্টরের সকলের দোয়া ও সহযোগিতা কামনা করছেন।