লুমিস এনজাইমস এর দক্ষিণ পূর্ব এশিয়ায় আয়োজিত সেমিনার

এগ্রিলাইফ২৪ ডটকম: লুমিস এনজাইমস দক্ষিণ-পূর্ব এশিয়ায় একাধিক সেমিনারের আয়োজন করেছে। সেমিনারগুলিতে এল নিনো (El Nino) চ্যালেঞ্জগুলির মতো বিভিন্ন বিষয়গুলো যা বিশ্বব্যাপী জলবায়ু পরিস্থিতি, বৈচিত্রতা, প্রয়োজনীয় উপাদানগুলির অপ্রতুলতা এবং উপাদানের মূল্যস্ফীতিকে প্রভাবিত করে এই বিষয়গুলি স্থান পায় । সেমিনারগুলি আন্তর্জাতিক বাণিজ্যের উপর ব্যাপক প্রভাব সৃষ্টিকারী বিভিন্ন ভূ-রাজনৈতিক সমস্যা এবং কিছু মূল উপাদানের উপর বাণিজ্য নিষেধাজ্ঞার বিষয়েও আলোচনা করে। সেমিনারগুলি পরিবেশগত প্রভাব কমানোর জন্য বিকল্প উপাদানের উৎস এবং টেকসই অনুশীলনের প্রয়োজনীয়তা তুলে ধরে । ফিড শিল্পে বিস্তৃত জ্ঞান এবং অভিজ্ঞ বিশিষ্ট বক্তাদের দ্বারা সেমিনারগুলো পরিচালিত হয়।

সেমিনারের শুরুতে লুমিস এনজাইমসের পক্ষ থেকে, Mr. Nicklas Jonow অংশগ্রহণকারীদের একটি স্বাগত বক্তব্য প্রদান করেন । তিনি আলোচ্যসূচির একটি সারমর্ম প্রদান করেন এবং সেমিনারের বিষয়গুলির গুরুত্বও তুলে ধরেন।

Mr. Lesley Nernberg, সম্মানিত পোল্ট্রি এবং সোয়াইন পুষ্টিবিদ বিকল্প ফিড উপাদান এবং তাদের পুষ্টির মান আহরণ সম্পর্কে গবেষণালব্ধ তথ্য উপস্থাপন করেছেন। তিনি প্রচলিত এবং বিকল্প ফিড উপাদানগুলির পুষ্টির গঠন সম্পর্কে খুব প্রাসঙ্গিক তথ্য প্রদান করেন এবং বিকল্প ফিড উপাদানগুলির ব্যবহার সম্পর্কে মূল্যবান পরামর্শ দেন। তিনি আরও গুরূত্বারোপ করেছেন যে লুমিস সক্রিয়ভাবে এই বিকল্প উপাদানগুলির উপর গবেষণা করছে, অদূর ভবিষ্যতে যা প্রয়োজনীয় বা বাধ্যতামূলক উপাদান হিসাবে তাদের সম্ভাব্যতা নিশ্চিত করে। তিনি লুমিসের ব্যতিক্রমী এবং অনন্য এনজাইম সংমিশ্রণের প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলির বিষয়ে আরও আলোচনা করেন, যা এই বিকল্প ফিড উপাদানগুলির ব্যবহারের মাধ্যমে ফিডের কার্যকারিতা নিশ্চিত করতে এবং উৎপাদন খরচ সাশ্রয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

Assoc. Prof Dr. Yuwares Ruangpanit, একজন বিশিষ্ট প্রাণী পুষ্টিবিদ, কার্যকর খাদ্য উপাদান ব্যবস্থাপনার গুরুত্বের উপর একটি উপস্থাপনা প্রদান করেন। তিনি একটি বিশদ ব্যাখ্যা দেন যে কম প্রোটিন খাবার শুধুমাত্র পানির ব্যবহার, নাইট্রোজেন নিঃসরণ, অ্যামোনিয়া নিঃসরণ এবং আন্ত্রিক রোগজীবাণু কমাতেই সাহায্য করবে না বরং খাদ্য উৎপাদন খরচও যথেষ্ট পরিমাণে কমাতে সাহায্য করবে। তিনি হাঁস-মুরগি/প্রাণীর টেকসই উৎপাদনের জন্য প্রয়োজনীয় পুষ্টি এবং এর যথাযথ প্রয়োগের উপরও জোর দেন।

থাইল্যান্ডের একটি সুপরিচিত মহাকাশ সংস্থা জিআইএসটিডিএ (GISTDA)-তে কয়েক বছরের অভিজ্ঞতাসম্পন্ন Mr. Panu Nuangjamnong অত্যন্ত উন্নত মহাকাশ প্রযুক্তির উপর ভিত্তি করে বিভিন্ন ভূতাত্ত্বিক তথ্য উপস্থাপন করেছেন । তিনি প্রদত্ত ফসলের চাষ এবং ফসল কাটাকে প্রভাবিত করে এমন গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে বিশদভাবে বর্ণনা করেছেন, যার মধ্যে বর্তমান জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলি খরা, বন্যা, তাপমাত্রার পরিবর্তন ইত্যাদি রয়েছে।

Mr. Panu দ্বারা প্রদত্ত বিস্তৃত তথ্য অনুসারে, জলবায়ু পরিস্থিতির এই বৈচিত্রগুলি ফসল উৎপাদন তীব্রভাবে হ্রাস করে। তিনি প্রচলিত উপাদানের চেয়ে বিকল্প উপাদান ব্যবহারে অগ্রাধিকার দেওয়ার জন্য ফিড শিল্পের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

Dr. Ekalux, গত কয়েক বছরে বিশ্বব্যাপী ফিড উপাদানের দামের প্রবণতা সম্পর্কে অত্যন্ত মূল্যবান তথ্য প্রদান করেছেন এবং ভবিষ্যতে মূল্যস্ফীতি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন । তিনি বিভিন্ন গতিশীলতা উপস্থাপন করেছেন যে কীভাবে বিকল্প ফিড উপাদানের ব্যবহার ফিড উৎপাদন খরচ কমাতে সাহায্য করবে এবং বিনিয়োগের উপর রিটার্ন (ROI) বৃদ্ধি করবে।

Dr. Tanadon বিকল্প ফিড উপাদান ব্যবহার করার সময় লুমিস এনজাইমের ভূমিকা সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করেছেন। তিনি জোর দিয়েছিলেন যে, লুমিস এনজাইমের broad substrate specificity এর কারনে গ্রাহকরা অনেক ধরনের উপাদান ব্যবহারের স্বাধীনতা পায়।

তিনি আরও উল্লেখ করেছেন যে লুমিস এনজাইম ব্যবহার উপাদানের প্রকারভেদ কাটিয়ে উঠতে সাহায্য করে, পশুর কর্মক্ষমতা উন্নত করে এবং ফলস্বরূপ খাদ্য উৎপাদন খরচ কমিয়ে দেয়। তিনি আরও যোগ করেছেন যে লুমিস এনজাইমের ব্যতিক্রমী প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলি ফিড শিল্পে অন্যান্য এনজাইম প্রস্তুতকারকদের জন্য নতুন মাপকাঠি হিসেবে বিবেচিত হয়েছে।

সামগ্রিকভাবে, লুমিস এনজাইম এর সেমিনারগুলি, ফিড শিল্পের চ্যালেঞ্জ এবং সুযোগ সম্পর্কে মূল্যবান তথ্য প্রদান করে ।

সেমিনারগুলিতে আলোচ্য বিষয়গুলো অতিথিদের দ্বারা ভালভাবে গৃহীত হয়েছিল যা শিল্প, এর গ্রাহক এবং অংশীদারদের জন্য প্রযুক্তিগত উন্নয়ন এবং উত্তম ব্যাবসায়িক চর্চা নিশ্চিত করতে লুমিসের দায়বদ্ধতা প্রকাশ করে।