জাতীয় মৎস্য পদক ২০২৩ এ স্বর্ণপদক পেলেন টিপু সুলতান

রাজধানী প্রতিনিধি: জাতীয় মৎস্য পদক ২০২৩ এ স্বর্ণপদক পেলেন ছোয়া ফিসারিজ এন্ড হ্যাচারিজ লি. প্রোপ্রাইটর মোঃ টিপু সুলতান। মাছের গুণগত পোনা উৎপাদনের ক্ষেত্রে তিনি এ স্বর্ণপদক অর্জন করেন। আজ ২৫ জুলাই রাজধানীর ওসমানী মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর হাত থেকে তিনি এই পুরস্কার গ্রহণ করেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ সহ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও মৎস্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মৎস্য পদক ঘোষণা করেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক।

গাজীপুর জেলার কাপাসিয়ায় টিপু সুলতান ২০২২ সালে তাঁর খামারের ৯.২৯ হেক্টর জলায়তন বিশিষ্ট ২২টি পুকুরে মনোসেক্স তেলাপিয়া মাছের মোট ৩০০ লক্ষ পোনা উৎপাদন করেন। খামারটির হেক্টর প্রতি পোনা উৎপাদন ৩২ ২৯ লক্ষ। তিনি এ খাতে মূল্যায়ন বছরে ১৮৯.৯২ লক্ষ টাকা বিনিয়োগ করে বছরান্তে ২৭১.৯৯ লক্ষ টাকা আয় করেছেন। তার খামারটিতে ০৩ জন মৎস্য বিষয়ে ডিগ্রিপ্রাপ্ত, ০৪ জন প্রশিক্ষিত ও ১৮ জন দক্ষ জনবল সহ মোট ৩০ জনের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

উত্তম মাছ চাষ পদ্ধতি অনুশীলনপূর্বক মাছের গুণগতমানের পোনা উৎপাদন ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে মৎস্যচাষ সম্প্রসারণে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সরকার খামারটিকে জাতীয় মৎস্য পদক ২০২৩ এ স্বর্ণপদকে ভূষিত করেছেন। এছাড়া পুরস্কার হিসেবে তাকে নগদ ৫০ হাজার টাকা প্রদান করা হয়।