যুক্তরাষ্ট্রে "IGP Grain Procurement & Purchasing Course"-এ সফলভাবে অংশ নিলেন একরাম বাবু

এগ্রিলাইফ প্রতিনিধি:দেশের পোলট্রি শিল্পে সিংহভাগ জুড়ে রয়েছে ফিড ইন্ডাস্ট্রিজের কার্যক্রম। ফিড উৎপাদনের কাঁচামাল সংগ্রহ থেকে শুরু করে উৎপাদন ও বিপনণ পর্যন্ত বিভিন্ন পর্যায়ে জড়িতদের দক্ষতা ও কারিগরী জ্ঞানের উপর এ শিল্পের অনেক কিছু নির্ভর করে। এর মধ্যে শুরুতেই ফিড উৎপাদনের কাঁচামাল সংগ্রহের দায়িত্ব যাদের কাঁধে থাকে তাদেরকে অধিক যত্নবান হতে হয়।

এসব বিষয় বিবেচনায় US Grains Council-এর স্পন্সরে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে Kansas State University-এর International Grains Program (IGP) Department of Grain Science and Industry সহযোগিতায় চলতি জুনের ৪ থেকে ১০ তারিখ পর্যন্ত মোট সাতদিনের "IGP Grain Procurement & Purchasing Course"-শীর্ষক এক কোর্স অনুষ্ঠিত হয়। এতে বিশ্বের ১৫টি দেশ থেকে মোট ৩০ জন প্রশিক্ষনার্থী এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। বাংলাদেশ থেকেও দুইজন এ কোর্সে অংশগ্রহন করেন যার মধ্যে ন্যতম একজন হলেন নারিশ পোল্ট্রি এন্ড হ্যাচারি লি:-এর জুনিয়র এজিএম (প্রকিওরমেন্ট) মোঃ কুতুব উদ্দিন একরাম (বাবু)।

কোর্সে সফলতার সাথে অংশ নিয়ে একরাম বাবু বলেন, একটি খামারের যত খরচ হয় তার ৬০ থেকে ৭০ভাগ ব্যয় হয় খাদ্যের পিছনে আর এই খাদ্য উৎপাদন করতে যে কাঁচামাল প্রয়োজন হয় সেগুলোর মান নিয়ন্ত্রণ অত্যন্ত জরুরী। বাংলাদেশের পোল্ট্রি শিল্পে যারা ফিড ইন্ডাস্ট্রিতে কাঁচামাল সংগ্রহের সাথে যারা নিবিড়ভাবে কাজ করে থাকেন তাদের দক্ষতা উন্নয়ন করা অত্যন্ত জরুরী। এসব বিষয় বিবেচনায় তিনি কোম্পানীর পক্ষ থেকে এ প্রশিক্ষণে অংশগ্রহন করেছেন।

তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিস্ট বিভাগের প্রশিক্ষণ প্রদানকারী প্রশিক্ষকবৃন্দ অত্যন্ত যত্নসহকারে আন্তরিকভাবে হাতে-কলমে ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তাদের প্রশিক্ষণ প্রদান করেছেন। এই প্রশিক্ষণ তাদের কাঁচামাল সংগ্রহের ক্ষেত্রে কোম্পানী তথা সকলের জন্য সুফল বয়ে আনবে। একরাম (বাবু) সকল প্রশিক্ষকের পাশাপাশি নারিশ পোল্ট্রির সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।