ডঃ চাষী (AI) মোবাইল অ্যাপস্ স্মার্ট বাংলাদেশ তথা স্মার্ট কৃষি বিনির্মাণে কার্যকারী ভূমিকা রাখবে-ড: শেখ মোহাম্মদ বখতিয়ার

রাজধানী প্রতিনিধি: মদিনা টেক লিমিটেড কর্তৃক উদ্ভাবিত ডঃ চাষী (AI) মোবাইল অ্যাপস্ স্মার্ট বাংলাদেশ তথা স্মার্ট কৃষি বিনির্মাণে কার্যকারী ভূমিকা রাখবে। এটি নিরাপদ খাদ্য উৎপাদন জলবায়ু পরিবর্তনে মোকাবেলা অযাচিত কীটনাশকের ব্যবহার কমানো এবং কৃষকের সময় টাকা এবং ফসল রক্ষায় কার্যকর অবদান রাখবে।

আজ সোমবার (১৩ নভেম্বর)-বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর সভা কক্ষ ২ এ মদিনা টেক লিমিটেড কর্তৃক উদ্ভাবিত ডঃ চাষী মোবাইল অ্যাপস বিষয় অবহিতকরণ সভায় এসব কথা বলেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান জনাব ড: শেখ মোহাম্মদ বখতিয়ার।

মদিনা টেকের এই উদ্ভাবন অবশ্যই প্রশংসার দাবি রাখে উল্লেখ করে ড: শেখ মোহাম্মদ বখতিয়ার বলেন, Dr.Chashi একটি কার্যকারী আবিষ্কার। আগামীতে কিভাবে সরকারি এবং বেসরকারি পর্যায়ে কৃষিতে কাজ করা যায় সেই বিষয়গুলি নিয়ে আরো কার্যকরী সভা এবং যোগাযোগ অব্যাহত রাখা হবে বলে জানান তিনি।

মদিনা টেক লিমিটেডের পক্ষে ডঃ চাষী সম্পর্কে বিস্তারিত উপস্থাপনা করেন মদিনা টেক লিমিটেড-এর সিইও মদিনা আলী।

সভায় ডক্টর চাষী বিষয়ে কৃষিতে আধুনিক AI) প্রযুক্তি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সেই সাথে ডক্টর চাষী অ্যাপের বিভিন্ন ফিচার গুলি কিভাবে নিরাপদ খাদ্য উৎপাদন জলবায়ু পরিবর্তনে মোকাবেলা অযাচিত কীটনাশকের ব্যবহার কমানো এবং কৃষকের সময় টাকা এবং ফসল রক্ষা হবে সেই বিষয়গুলি কৃষকরা কিভাবে ডক্টর চাষী থেকে রোগ এবং পোকামাকড় জানতে পারবেন এবং সমাধান পাবেন সেই বিষয়গুলি তুলে ধরা হয়।

সভায় উপস্থিত বিজ্ঞানীগণ ডক্টর চাষির এই ইনোভেশন কে কৃষিতে একটি নতুন সংযোজন বলে অবহিত করেন। আগামীতে কৃষিতে ডক্টর চাষী কে মাঠ পর্যায়ে আরো সম্প্রসারণ করার জন্য সুপারিশ করেন উপস্থিত বিজ্ঞানীগণ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডঃ মুহাম্মদ আব্দুস সালাম সদস্য পরিচালক বাংলাদেশ কৃষি গবেষণা, অজিত কুমার চক্রবর্তী সদস্য পরিচালক মৎস্য বিভাগ বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ডঃ মুহাম্মদ মোশাররফ উদ্দিন মোল্লা সদস্য পরিচালক বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল। এছাড়া উক্ত আলোচনায় বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের বিভিন্ন দপ্তরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তাগণ অংশগ্রহণ করে। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের সদস্য পরিচালক (কম্পিউটার ও জিআইএস) এবং সদস্য পরিচালক (এইআরএস) গন ।

অনুষ্ঠানে মদিনা টেক লিমিটেডের পক্ষে চিফ উপদেষ্টা ক ডঃ মোঃ আব্দুল মজিদ, বিজনেস উপদেষ্টা জনাব মোঃ ইরাদ আলী, নির্বাহী পরিচালক আতিফ আহমেদ, লিড কৃষিবিদ সমিরন বিশ্বাস, সিটিও মাহমুদুল হাসান এবং বিজনেস ডেভলপমেন্ট এসোসিয়েট আবুল কাশেম উপস্থিত ছিলেন।