নওগাঁর পোরশায় রবি প্রনোদনা বিতরন উদ্বোধন করলেন খাদ্যমন্ত্রী

মো দেলোয়ার হোসেন: নওগাঁ জেলার পোরশা উপজেলা কৃষি অফিসের আয়োজনে ২০২৩-২৪ মৌসুমে রবি প্রনোদনা বিতরন উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে গত ২৬শে অক্টোবর আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে প্রনোদনা সহায়তার উদ্বোধন করেন ৪৬ নওগাঁ-১ (নিয়ামতপুর, পোরশা ও সাপাহার) আসনের সাংসদ ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় খাদ্যমন্ত্রী জনাব সাধন চন্দ্র মজুমদার এমপি।

উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার জনাব সালমা আক্তার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ শাহ মঞ্জুর মোরশেদ চৌধুরী, পোরশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ মো: আনোয়ারুল ইসলাম ও উপজেলা ভাইস-চেয়ারম্যান মো: কাজীবুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য প্রদান করেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: মেহেদী হাসান। তিনি বলেন, পোরশা উপজেলায় ধান, গম চাষের পাশাপাশি ব্যাপক ভাবে ফল বাগান স্থাপন হয়েছে। তবে বর্তমানে ভুট্টা, তেল ও ডাল ফসল চাষ শুরু হয়েছে। তিনি আরো বলেন, কৃষি পূর্নবাসন কর্মসুচীর আওতায় চলতি বছরের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ১ বিঘায় গম চাষের জন্য ২০ কেজি বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি, সরিষা, পেয়াজ ও সুর্যমুখী আবাদের জন্য ১ কেজি বীজ, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি ও মসুর, মুগ আবাদের জন্য ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি, ৫ কেজি এমওপি এবং চিনাবাদাম চাষে ১০ কেজি বীজ, খেসারী চাষে ৮ কেজি বীজসহ ১০ কেজি ডিএপি, ৫ কেজি এমওপি এবং ভুট্টা আবাদে ২ কেজি বীজ, ২০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি প্রদানের ব্যবস্থা নিয়েছে এবং উপজেলায় গম আবাদে ১,৩০০ জন, সরিষা আবাদে ৩,৬০০ জন, ভুট্টা আবাদে ২৮০ জন, খেসারী আবাদে ২৩০ জন, মসুর আবাদে ১৫০ জন, পেঁয়াজ আবাদে ৬০ জন, সুর্যমুখী আবাদে ৫০ জন, মুগ আবাদে ৩০ জন ও চিনাবাদাম আবাদে ২০ জন কৃষকসহ মোট ৫,৭২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে প্রত্যেককে ১ বিঘা জমির জন্য প্রনোদনা সহায়তা প্রদান করা হচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী বলেন, ক্রমহ্রাসমান জমি থেকে ক্রমবর্ধমান মানুষের খাদ্যের যোগান দেয় কৃষি। তাই মানুষের খাদ্য ও পুষ্টি চাহিদা মিটানোর লক্ষ্যে সরকার কৃষি ক্ষেত্রে ব্যাপক সহায়তা প্রদান করে আসছেন। তিনি আরো বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষি পূর্নবাসন কর্মসুচীর আওতায় চলতি বছরের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে রবি মৌসুমে প্রনোদনা সহায়তা করা হচ্ছে। উপজেলায় ধান উৎপাদনের পাশাপাশি ভুট্টা, ডাল, মসলা ও তেল ফসলে আবাদ বাড়াতে হবে। তাই বর্তমান সরকারের এই প্রনোদনার সহায়তা কাজে লাগিয়ে গম, সরিষা, পেয়াজ, মুগ, মসুরসহ ভুট্টা ফসলের চাষ বৃদ্ধির আহবান জানান।

পরিশেষে তিনি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারীগণকে কৃষকদের সার্বিক সহযোগিতার করার আহবান জানান এবং প্রনোদনা সহায়তা গ্রহণকারী কৃষকদের প্রনোদনা সহায়তা কাজে লাগিয়ে কৃষি উৎপাদন বৃদ্ধিতে এগিয়ে আসার আহবান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা পর্যায়ের কর্মকর্তা, সাংবাদিক, রাজনীতিবিদ, প্রনোদনা সহায়তাগ্রহনকারী ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকসহ প্রায় ১,৫০০ জন উপস্থিত ছিলেন। সমুগ্র অনুষ্ঠান সঞ্চালনায় উপ সহকারী কৃষি কর্মকর্তা মো: আব্দুল হাই।