শাজাহানপুরে বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধিঃ আপনার নাগালেই পরিচ্ছন্ন হাত' এ প্রতিপাদ্যে সামনে রেখে বগুড়ার শাজাহানপুরে বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে আলোচনা সভা,র‍্যালি ও হাত ধোয়া প্রদর্শনী করা হয়েছে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর যৌথ উদ্যোগে হাত ধোয়া দিবসের কর্মসূচি উদযাপন করে।

হাত ধোয়া প্রদর্শনীতে সাজাপুর উপানুষ্ঠানিক শিক্ষা ব্যাুরো ও প্রাথমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের ৭ স্টেপে হাত ধোয়া প্রদর্শন করা হয়।

এতে উপজেলা নির্বাহী অফিসার সাইদা খানমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান প্রভাষক সোহরাব হোসেন ছান্নু।

উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী মোঃ সাহাবুল ইসলামের সার্বিক ব্যবস্থা বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান ভিপি এম সুলতান আহম্মেদ, থানার ওসি শহীদুল ইসলাম,উপজেলা স্বাস্থ্য কর্মকতা ডাঃ মোতারব হোসেন,উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহবুবুর রহমান,উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শাহজাহান রেজা,উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রেবেকা সুলতানা,উপজোলা আনসার ভিডিপি কর্মকর্তা নুসরাত জাহান তিথি,,আমরুল ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম বিমান,শাজাহানপুর প্রেসক্লাবের সভাপতি সাজেদুর রহমান সবুজ সহ বিভিন্ন কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

উপজেলা জনস্বাস্থ্য উপ-সহকারী প্রকৌশলী মোঃ সাহাবুল ইসলামের বলেন, সুস্থ থাকতে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। সঠিকভাবে হাত ধোয়ার মাধ্যমে ৪০ ভাগ ডায়রিয়া, ৫০ ভাগ খাদ্য সংশ্লিষ্ট রোগ, ২১ ভাগ শ্বাস প্রশ্বাস রোগ প্রতিরোধ করা সম্ভব। হাত ধোয়ার অভ্যাস গড়ে তুললে প্রতি ৫ টি শিশুর মধ্যে ১ টি শিশু ফুসফুস রোগ থেকে রক্ষা পাবে।