বরিশালে লবণাক্ত কৃষি বিষয়ে ৩ দিনের কৃষক প্রশিক্ষণের উদ্বোধন

নাহিদ বিন রফিক (বরিশাল): লবণাক্ত কৃষি বিষয়ে ৩ দিনের কৃষক প্রশিক্ষণ বরিশালে শুরু হয়েছে। আজ নগরীর ব্র্যাক লার্ণিং সেন্টারে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ উদ্বোধন করেন নেদারল্যান্ড ওয়াটার পার্টনারশীপের প্রধান পরামর্শক পিটার প্রিন্স।

সারা বাংলা কৃষক সোসাইটি আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দ্যা সল্ট ডক্টরের পরিচালক ড. আরজেন ডি ভোস, একাশিরা ওয়াটারের ঊর্ধ্বতন কর্মকর্তা টিনে তে উইঙ্কেল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সারা বাংলা কৃষক সোসাইটির সভাপতি রিতা ব্রহ্ম। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এশিয়ান ফার্মার্স এসোসিয়েশনের অপারেশন ম্যানেজার আমিরুল ইসলাম আমির, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) বরিশালের আঞ্চলিক সমন্বকারি মোহাম্মদ আবু হানিফ, সারা বাংলা কৃষক সোসাইটির সাধারণ সম্পাদক ওবায়দুল হক, কৃষক মো. ফজলুল হক প্রমুখ।

প্রধান অতিথি বলেন, ফসল আবাদে লবণাক্ততা বৈশ্বিক চ্যালেঞ্জ। এর মোকাবেলায় দরকার লবণসহিষ্ণু জাত এবং উন্নত প্রযুক্তি ব্যবহার। পাশাপাশি প্রয়োজন সমন্বিত প্রয়াস। তিনি আরো বলেন, লবণাক্তকরণ ও খরা প্রতিরোধ, প্রশমিতকরণ এবং খাপখাইয়ে নেয়ার পরিবেশ সৃষ্টি করতে হবে। এর মাধ্যমেই উপকূলীয় অঞ্চলের মাঠ এবং উদ্যান ফসলের উৎপাদন বাড়ানো সম্ভব।
নেদারল্যান্ড ওয়াটার পার্টনারশীপ, এশিয়ান ফার্মার্স এসোসিয়েশন এবং এফএওর সহযোগিতায় অনুষ্ঠিত এই প্রশিক্ষণে বরিশাল ও রংপুর বিভাগের ২৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।