নিরাপদ খাদ্যের ব্যাপারে সচেতনতা তৈরীতে কাজ করছে Bangladesh Society For Safe Food (BSSF)

রাজধানী প্রতিনিধি: নিরাপদ খাদ্য উৎপাদন ও গ্রহনে সচেতনতা তৈরীতে কাজ করছে Bangladesh Society For Safe Food (BSSF); এ উদ্যোগকে সফল করতে কৃষিবিদ, বিজ্ঞানী, গবেষক, দেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থেকে শুরু করে চিকিৎসক, পুষ্টিবিদ ডেন্টিস্টরা কাজ করে যাচ্ছেন নিরলসভাবে। ২০১৭ সনে প্রতিষ্ঠার পর থেকে সোসাইটির আজীবন সদস্য সংখ্যা বর্তমানে দাঁড়িয়েছে ১৬৭ জন।

আজ শনিবার (১৪ অক্টোবর) Bangladesh Society For Safe Food কর্তৃক আয়োজিত "Ensuring Safe Food for a Healthy Nation : Celebration of World Egg Day and World Food Day 2023" শীর্ষক সেমিনারে উপস্থিত অতিথি ও গবেষকদের বক্তব্যে এমনটাই উঠে এলো।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অলক কুমার পাল।
বিশেষ অতিথি ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিমেল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন ফ্যাকাল্টির ডিন, প্রফেসর ড. কে.বি.এম সাইফুল ইসলাম।

সভাপতিত্ব করেন প্রফেসর ড. মো. খালেদ হোসেন, সভাপতি, বাংলাদেশ সোসাইটি ফর সেফ ফুড ও চেয়ারম্যান, মাইক্রোবায়োলজি বিভাগ, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সেমিনারে "Egg: The Essential Food for Healthy Future" শীর্ষক কী নোট পেপার উপস্থাপন করেন ড. এ.বি.এম খালেদুজ্জামান, পরিচালক, প্রাণিসম্পদ অধিদপ্তর ও "Agriculture Technology for Water Resilience and Food Security" শীর্ষক কী নোট পেপার উপস্থাপন করেন ড. মো. হারুনুর রশিদ, সিএসও, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।

দুইটি তথ্যবহুল পেপার উপস্থাপনার পর এর উপর আলোচনায় অংশগ্রহন করেন প্রফেসর ড. এ.এম শাহাবুদ্দিন, ডিন, ফ্যাকাল্টি অব ফিসারিজ, একুয়াকালচার ও মেরিন সাইন্স এবং প্রফেসর ড. জাফর উল্লাহ, ডিন, কৃষি অনুষদ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।

বক্তারা বলেন, নিরাপদ খাদ্যের ব্যাপারে সকল পর্যায়ে সচেতনার উদ্যোগ নেওয়া এখন জরুরী। উৎপাদন থেকে শুরু করে ভোক্তার টেবিলে আসা পর্যন্ত প্রত্যেকটি পর্যায়ে সকলের সচেতনতা প্রয়োজন। সবাই সচেতন হলে সুস্থ ও মেধাবী জাতি গঠনে আমরা অগ্রসর হতে পারব এবং স্মার্ট বাংলাদেশ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সম্ভব।

বক্তারা আরো বলেন, নিরাপদ খাদ্যের মধ্যে খাদ্য উপাদানগুলি কি পরিমাণ রয়েছে সেগুলিও ভাবতে হবে গবেষকদের। ভাতের উপর চাপ কমিয়ে বিকল্প খাদ্যের কথা ভাবতে হবে। খাদ্য উৎপাদনে আগামী দিনে পানির চাহিদা বাড়বে। কাজেই পানির সঠিক ব্যবস্থাপনা নিশ্চিত করা জরুরী বলে মনে করেন বক্তারা।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন ড. সাজেদা সুলতানা, মেম্বার সেক্রেটারি, সেমিনার অর্গানাইজিং কমিটি ও চেয়ারম্যান, প্যাথলজি বিভাগ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সেমিনার অর্গানাইজিং কমিটির কো-কনভেনার প্রফেসর ড. কেএইচএম নাজমুল হোসাইন নাজির, বাংলাদেশ কৃষি বিশ্ব বিশ্ববিদ্যালয়।

সেমিনারে বাংলাদেশ সোসাইটি ফর সেফ ফুড এর বার্ষিক স্মরণিকা "সেফ ফুড ডাইজেস্ট" ২০২৩ এর মোড়ক উন্মোচন করা হয় এবং স্মরণিকাটি সকলের মাঝে বিতরণ করা হয়।

সমগ্র সেমিনারটি সঞ্চালনায় ছিলেন ডা. মোহাম্মদ সরোয়ার জাহান, সাধারণ সম্পাদক, বাংলাদেশ সোসাইটি ফর সেফ ফুড।