বন্দর নগরী চট্টগ্রামে এসিআই এনিমেল জেনেটিক্স-এর মত বিনিময় সভা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: এসিআই লিমিটেড একটি খামারি বান্ধব প্রতিষ্ঠান। ফল-ফসল থেকে শুরু করে পোল্ট্রি-ডেয়রি-মৎস্য সকল ক্ষেত্রে খামারীদের জন্য নিবেদিত প্রান কোম্পানী হলো এসিআই এগ্রিবিজনেস। ড্য়েরী খামারীদের সচেতনতা বৃদ্ধির লক্ষে এসিআই এনিমেল জেনেটিক্স রবিবার (২৩ জুলাই) বন্দর নগরী চট্টগ্রামে বিভাগীয় এবং জেলা ডেইরি ফারমার্স এসোসিয়েশন-এর সাথে এক মত বিনিময় সভার আয়োজন করে।

উক্ত মত বিনিময় সবায় উপস্তিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা: হিরেশ রঞ্জন ভৌমিক, এসিআই এনিমেল হেলথ এর চিফ টেকনিক্যাল এডভাইজার ডা: এম এস সালেক। চট্রগ্রাম এলাকার ডেইরি উন্নয়ের রূপকার ডেইরি আইকন ডা. ফরহাদ হোসেন পরিচালক (অব:) , প্রাণিসম্পদ অধিদপ্তর।

এসিআই এনিমেল জেনেটিক্স এর বিজনেজ ডিরেক্টর মোজাফফর উদ্দিন আহমেদ এর সভাপত্বিতে ও ডা. মনিরুজ্জামান, এসিস্টেন্ট মার্কেটিং ম্যানেজার এর সঞ্চালনে উক্ত মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন বিভাগীয় ডেইরি ফার্মার অ্যাসোসিয়েশনের সভাপতি মোঃ ইকবাল হোসেন, জেলা ডেইরি ফার্মার্স এসোসিয়েশনের সভাপতির নাজিম উদ্দিন হায়দার এবং মালিক মোঃ ওমর সাধারণ সম্পাদক, চট্টগ্রাম জেলা ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন । এছাড়াও উপস্থিত ছিল চট্টগ্রাম বিভাগের বিভিন্ন অঞ্চল থেকে আগত খামারিবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে ডা: মোঃ মাহবুবুর রহমান, প্রোডাক্ট এক্সিকিউটিভ, এসি আই জেনেটিক্স একটি টেকনিক্যাল প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী খামারীবৃন্দ গবাদি পশুর জাত উন্নয়ের লক্ষ্যে উন্নত জাতের ব্রিডিং বুল, সিমেন ও কৃত্রিম প্রজনন কর্মীদেড় দক্ষতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন। বৃহত্তর চট্রগ্রাম অঞ্চলের বিভিন্ন অঞ্চলের খামারিগণ তাদের সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে বিশেষজ্ঞ অতিথিদের সাথে প্রানবন্ত ফলপ্রসূ আলোচনা করেন । এই ধরনের প্রোগ্রাম দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে আয়োজনের জন্য এসিআই এনিমেল জেনেটিক্সে অনুরোধ করেন।

এসিআই এনিমেল জেনেটিক্সের বিজনেজ ডিরেক্টর এই ধরনের প্রোগ্রাম আরও আয়োজন করার অঙ্গীকার ব্যক্ত করেন এবং ডেইরি ভ্যালু চেইন বিষয়ে বিস্তার আলোচনা করেন । ডা: মো: ফরহাদ হোসেন তার মূল্যবান বক্তব্যে এ আই কররার পরে রেকর্ড কিপিং এর গুরুত নিয়ে বিশোদ আলোচনা করেন। ডা: হিরেশ রঞ্জন ভৌমিক LA -দের দক্ষতা ও সীমেনের মানের গুরুক্ত তুলে ধরেন । ডা: এম এ সালেক তার বিশ্লেষণ ধর্মী আলোচনায় সাসটেইনেবল লাইভস্টক উন্নয়ের উপর গুরুত্ব আরোপ করেন।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মোঃ মামুন এরিয়া সেলস এক্সিকিউটিভ কুমিল্লা, ডা: রাজু, ভি এস ও, কুমিল্লা এবং মোঃ সোহাগ হোসেন মার্কেটিং অফিসার চট্টগ্রাম।