যশোরে ফ্রি ভেটেরিনারি ক্যাম্প অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: যশোরের মনিরামপুরে যশোর ভেটেরিনারি স্টুডেন্ট এসোসিয়েশনের আয়োজনে দিনব্যাপী ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। আজ ৩ জুলাই সোমবার উপজেলার বাহিরঘরিয়া গোপালপুর কাচারী আমতলা মাঠে এ ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প পরিচালনা করা হয়।

স্থানীয় ঔষধ কোম্পানি আরএফটি এগ্রোভেট এর টেকনিক্যাল সাপোর্ট এবং স্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যের সার্বিক সহযোগিতায় অনুষ্ঠিত এ ক্যাম্পেইনে ভ্যাক্সিন দিয়ে সহযোগিতা করে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর।

যশোর নিবাসী দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি শিক্ষার্থীদের সংগঠন যশোর ভেটেরিনারি স্টুডেন্ট এসোসিয়েশন এর সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ, স্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব এবং আরএফটি এগ্রোভেট এর মালিক উক্ত ক্যাম্পে উপস্থিত ছিলেন।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, গণ বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে পাশকৃত ভেটেরিনারিয়ানগণ এবং অধ্যয়নরত শিক্ষার্থীরা এ চিকিৎসা সেবা প্রদান করেন। সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত এ চিকিৎসা সেবা প্রদান করা হয়।

এসোসিয়েশনটির উপদেষ্টা ডা. মো. আব্দুল্লাহ আল জাবের জানান, আজকের ক্যাম্পেইনে বাহিরঘরিয়া, গোপালপুর, পাড়িয়ালি, ঘুঘুদাহ ও ভরতপুর গ্রামের প্রায় ১০০ খামারীর গরু, ছাগল, শুকর, হাঁস-মুরগি, পোষা পাখি ও খরগোশসহ বিভিন্ন প্রজাতির মোট ২৯২ টি প্রাণীকে চিকিৎসা, ভ্যাক্সিনেশন ও পরামর্শ সেবা দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠাকালীন সভাপতি ডা. কামরুজ্জামান আকিমুল বলেন, আমাদের এসোসিয়েশনটি নতুন। ছুটির সময় ছাড়া আমাদের এলাকায় আসা হয় না বললেই চলে। এবারই প্রথম আমরা এমন একটি ক্যাম্পেইন করতে সফল হয়েছি৷ এই ধারা অব্যাহত রাখতে আমরা সচেষ্ট থাকব।

ক্যাম্পেইনের আহবায়ক ডা. মেহেদী হাসান নান্নু জানান, গোপালপুর এলাকার গরিব অসহায় খামারিদের কল্যাণে স্থানীয় রাজনৈতিক ব্যক্তিত্ব লেখক ভট্টাচার্য দাদার সহায়তায় এই ক্যাম্প আয়োজিত হয়েছে। ক্যাম্পেইনটি স্থানীয় খামারিদের উপকারে এসেছে বলে দাবি করেন তিনি।

ক্যাম্পেইন থেকে গবাদিপশুর চিকিৎসা নেয়া খামারি ইসাহাক আলী বলেন, বর্তমানে গরুর রোগবালাই বেড়েছে । সেইসাথে বেড়েছে ওষুধের দাম। প্রান্তিক পর্যায়ের খামারিদের জন্য ওষুধ এবং ডাক্তারের ফি বহন করা কঠিন হয়ে গেছে। এমতাবস্থায় এই ধরনের ফ্রি চিকিৎসা সেবা আমাদের অনেক উপকার করেছে। নিয়মিত এমন ক্যাম্প আয়োজনের দাবি জানান তিনি৷

আরএফটি এগ্রোভেট এর সিইও মো. আব্দুর রাজ্জাক বলেন, খামারিদের সেবার জন্যই এই প্রতিষ্ঠান গড়ে উঠেছে৷ শুধু ব্যবসা নয়, খামারিদের সেবাই আমাদের মূল লক্ষ্য। তারই অংশ হিসেবে আজকেই ক্যাম্পেইনে খামারিদের জন্য ফ্রি ঔষধ দিতে পেরে আমরা আনন্দিত।

ক্যাম্পেইনটি সফলভাবে সম্পন্ন করায় এসোসিয়েশনের সভাপতি তালহা রায়হান সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন৷