পাবনায় সেরা তেল উৎপাদনকারী কৃষকদের মাঝে পুরস্কার প্রদান

মোঃ গোলাম আরিফ: কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় ০৪ জুন ২০২৩ উপপরিচালকের কার্যালয় পাবনার প্রশিক্ষণ হলে সেরা তেল উৎপাদনকারী কৃষকদের মাঝে পুরস্কার প্রদান অনুষ্ঠিত হয়েছে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ সরকার সফি উদ্দিন আহমেদ অতিরিক্ত পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চল, বগুড়া। বক্তব্যকালে প্রধান অতিথি বলেন, দৈনন্দিন জীবনে তেলের কোন বিকল্প নেই। রান্নার কাজে ও পুষ্টি চাহিদা পূরনে প্রতি বছর আমাদের বিদেশ থেকে তেল আমদানি করতে হয়। বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার ২০২৪ সালের মাধ্যে দেশের ৪০ ভাগ তেলের ঘাটতি পূরনের জন্য নানামূখি কর্মসূচি গ্রহন করেছে ও তা বাস্তবায়ন করে যাচ্ছে। এসময় তিনি আরো বলেন, প্রতিদিন আমাদের চাষযোগ্য মাথাপিছু জমির পরিমান কমছে। যেকোন ফেলনা বা পতিত জমিতে তেল ফসল চাষ করা যায় এবং অন্যান্য ফসল উৎপাদনের চেয়ে খরচও কম হয়। পারিবারিক পুষ্টি চাহিদা পূরণ ও উচ্চমূল্যের ফসল হিসেবে যার যতটুকু সুযোগ আছে উপস্থিত সবাই কে তেল ফসল চাষাবাদের জন্য আহবান করেন।

অনুষ্ঠানে কৃষিবিদ ড. মোঃ জামাল উদ্দীন উপপরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, পাবনা এর সভাপতিত্বে অনুষ্ঠানে পাবনা জেলার ০৫ জন সেরা তেল উৎপাদনকারী কৃষককে প্রধান অতিথি পুরষ্কার প্রদান করেন। জেলায় প্রথম হয়েছেন শ্রী স্বপন কুমার শীল চাটমোহন,পাবনা। দ্বিতীয় মোঃ আব্দুস সালাম পাবনা সদর, পাবনা। তৃতীয় মোঃ মাসুদ রানা পাবনা সদর, পাবনা। চতুর্থ মোঃ ওমর আলী সাথিয়া, পাবনা এবং পঞ্চম মোঃ আলতাফ হোসেন সুজানগর,পাবনা।

কৃষিবিদ সঞ্জীব কুমার গোস্বামী উপজেলা কৃষি অফিসার সাথিয়া,পাবনা এর সঞ্চালনায় অনুষ্ঠানে জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মোঃ সাইফুল ইসলাম, আঞ্চলিক কৃষি তথ্য ও যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার, অতিরিক্ত উপপরিচালক(শস্য) কৃষিবিদ মোঃ রোকনুজ্জামান, বিভিন্ন উপজেলার উপজেলা কৃষি অফিসার, উপসহকারী কৃষি অফিসার, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ ও প্রকল্পভুক্ত কৃষক-কৃষানিসহ ১৫০ জন এসময় উপস্থিত ছিলেন।