কৃত্রিম প্রজননের পরিপূর্ণতায় "আস্থা-এআই লিকুইড"

এগ্রিলাইফ২৪ ডটকম: দেশে প্রাণিসম্পদ উন্নয়নে ডেয়রি শিল্প একটি উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে। এজন্য জাত উন্নয়ন যেমন দরকার তেমনি দরকার গাভীকে সঠিক সময়ে সঠিকভাবে প্রজননক্ষম করে তোলা। বর্তমান সময়ে খামারিরা চান তার প্রতিটি গাভী দৈনিক ন্যূনতম ১০ লিটার করে দুধ উৎপাদন করুক। সেই সাথে প্রতিবছর যেন একটি সুস্থ সবল উন্নত জাতের বাছুর উৎপাদন করতে পারে তার গাভীটি।

সে লক্ষ্যে ইউরো এগ্রোভেট লিমিটেড সফলভাবে বাজারজাত শুরু করেছে "আস্থা-এআই লিকুইড" নামের একটি পণ্য। কৃত্রিম প্রজননের পরিপূর্ণতায় এ পণ্যটি ইতিমধ্যে দেশের বিভিন্ন প্রান্তের ডেইরি খামারিরা সাদরে গ্রহণ করেছে। এনিমেল হেলথ সংশ্লিষ্ট প্রত্যেকটি কেমিস্টের দোকানে সমাদৃত হচ্ছে "আস্থা-এআই লিকুইড"

সম্প্রতি রাজধানীর আফতাব নগরে ইউরো এগ্রোভেট লি:-এর অফিসে "আস্থা-এআই লিকুইড"-এর বিপনণ কার্যক্রমের শুভ সূচনা করেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক জনাব আবু বকর সিদ্দীক। এসময় কোম্পানী সচিব সৌমেন কুমার দে, এক্সিকিউটিভ ডিরেক্টর (বিজনেস অপারেশন) মোঃ দেলোয়ার হোসেন খান, ডিরেক্টর মার্কেটিং মোঃ ইয়াহিয়া ইকবাল সহ কোম্পানির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

"আস্থা-এআই লিকুইড" সম্পর্কে দেলোয়ার হোসেন খান বলেন এটি গাভীর জরায়ুর টার্গিডিটি উন্নত করে এবং গর্ভাধারণে সাহায্য করে। ফলে একজন খামারী সফলভাবে কৃত্রিম প্রজননে "আস্থা-এআই লিকুইড"-এর উপর নিশ্চিতভাবে ভরসা রাখতে পারেন।

মোঃ ইয়াহিয়া ইকবাল বলেন, এতে রয়েছে ওমেগা-৩ এবং ওমেগা-৬ এর আদর্শ মিশ্রণ যা গর্ভাধারণের হার বাড়ায়। এছাড়া শুক্রাণু এবং ডিম্বাণুর কার্যকারিতা বৃদ্ধি করে। কৃত্রিম প্রজননের সময় ২২৫মিলি প্রতিটি গাভীকে ১ বার করে অথবা, রেজিস্টার্ড ভেটেরিনারিয়ানের পরামর্শ অনুযায়ী খামারীদেরকে ব্যবহার করার পরামর্শ দেন তিনি।

দেশের ডেইরি শিল্পে  "আস্থা-এআই লিকুইড" এর মত পণ্য ছোট-বড়, স্থানীয় ও উন্নত সকল জাতের গাভীর জন্য একটি আশার আলো।ইউরো এগ্রোভেট লি: নিরাপদ এনিম্যাল পুষ্টিসামগ্রী উৎপাদন ও বাজারজাত করে প্রাণিসম্পদ সেক্টরকে আরো স্মার্ট করতে সরকারের পাশাপাশি সহযোগী অংশীদার হিসেবে কাজ করবে এমনটাই আশা করেন এ সেক্টরের সুধীজনেরা।