রংপুরে আরএমটিপি উপ-প্রকল্পের কর্মসূচি (মাংস প্রক্রিয়াজাতকরণ প্লান্ট) পরিদর্শন করলেন ট্রাস্টিজ বোর্ড প্রতিনিধি

এগ্রিলাইফ২৪ ডটকম: রংপুরে RMTP উপ- প্রকল্পের আওতায় স্থাপিত মাংস প্রক্রিয়াজাতকরণ প্লান্ট তথা আমিষ ঘরটি সম্প্রতি পরিদর্শন করেছেন ট্রাস্টিজ বোর্ড প্রতিনিধি প্রফেসর জনাব, এম ময়নুল হক (কৃষিতত্ব বিভাগ) বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিম্ববিদ্যালয়, গাজীপুর। তিনি ইফাদ, পিকেএসএফ এবং আরডিআরএস বাংলাদেশ এর যৌথ অর্থায়নে বাস্তবায়নাধীন এ প্রকল্পটি পরিদর্শন শেষে নানা দিক নির্দেশনা প্রদান করেন।

উল্লেখ্য প্রকল্পের আওতায় “নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজার উন্নয়ন” শীর্ষক ভ্যালু চেইন উন্নয়ন উপ-প্রকল্পটি সেপ্টেম্বর ২০২২ ইং হতে রংপুর জেলার রংপুর সদর, কাউনিয়া, পীরগাছা, গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ ও কুড়িগ্রাম জেলার রাজারহাট মোট ৫ টি উপজেলায় ২৫ টি ইউনিয়নে বাস্তবায়িত হয়ে আসছে। প্রকল্পের আওতায় ২টি পেকিন হাঁসের প্যারেন্ট স্টক, ১০টি কম্পোষ্ট কারখানা, ২০ টি এগ সপ , ১টি এগ ওয়াসিং হাব ও ১৭টি ভ্রাকসিন হাব, ২টি হ্যাচারী ও ৬ টি চিকেন কুপ, ৩টি হাইজিন পোল্ট্রি চেইন সপ স্থাপন করা হয়েছে এবং খামারীদেরকে গ্লোবাল গ্যাপ বিষযে প্রশিক্ষিত করার পাশাপাশি পণ্য বিক্রয়ে পেমেন্ট গেটওয়ে ওপেন এর মাধ্যমে ক্যাশলেস ট্র্যানজেকশান ও ব্যবসার হিসাব নিকাশ সংরক্ষনের জন্য উদ্যেক্তা পর্যায়ে এস ম্যানেজার অ্যাপস ব্যবহার করা হচ্ছে। ৯,৫০০ সদস্য এবং ৫০০ জন স্থানীয় সার্ভিস প্রভাইডার নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজারজাতকরণে অগ্রণী ভূমিকা পালন করে চলেছে।

মাংস প্রক্রিয়াজাতকরণ প্লান্টটি তথা আমিষ ঘরটি পরিদর্শন করে ট্রাস্টিজ বোর্ড প্রতিনিধি সন্তোষ প্রকাশ করেন এবং প্লান্টটির মাধ্যমে স্থানীয় ছোট ছোট খামারীদের আয় বৃদ্ধির পথকে সুগম করার পাশাপাশি ভোক্তাদের নিরাপদ মাংস ও ডিমের চাহিদা পূরণে অগ্রণী ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। পরিশেষে, এ ধরণের কর্মকান্ড ও উদ্যোগকে এগিয়ে নেয়ার জন্য উদ্যোক্তা জনাব মাহামুদুল হাসান এর ভূয়সী প্রশংসা করেন এবং তার সাফল্য কামনা করেন।