শীঘ্রই দেশে বানিজ্যিকভাবে হাঁস চাষের প্রচলিত ধারার অবসান হতে যাচ্ছে

রাজধানী প্রতিনিধি:বাংলাদেশে সাধারণত শীতকালেই হাঁসের মাংসের চাহিদা বৃদ্ধি পায়। কারণ, এই সময় হাঁসে চর্বির পরিমাণ বেশি থাকে বিধায় হাঁসের মাংস খেতে সুস্বাদু হয়। তবে খুব শীঘ্রই দেশে বানিজ্যিকভাবে হাঁস চাষের প্রচলিত ধারার অবসান হতে যাচ্ছে। বাংলাদেশে সব ঋতুতেই যাতে স্বাস্থ্যকর এবং সুস্বাদু হাঁসের মাংস পাওয়া যায়, তার জন্য কাজ করছে পোল্ট্রি কনসালটেন্ট এন্ড ডেভেপমেন্ট সার্ভিসেস লি:।

আজ সকাল ১১ টায় রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এসব তথ্য জানালেন বাংলাদেশে Pekin Star 13 জাতের ১ দিন বয়সী প্যারেন্ট স্টক বাজারজাতকারী একমাত্র প্রতিষ্ঠান পোল্ট্রি কনসালটেন্ট এন্ড ডেভেপমেন্ট সার্ভিসেস লি:-এর প্রধান নির্বাহী কৃষিবিদ জনাব রফিকুল হক।

পোল্ট্রি সেক্টরে কাজ করা গণমাধ্যম কর্মীদের নিয়ে আয়োজিত এ অনুষ্ঠানে রফিকুল হক বলেন, বাণিজ্যিকভাবে চাষ করা হাঁস নিয়ে ইতিমধ্যে তারা ব্যাপক সাফল্য অর্জন করেছেন। এ সময় তিনি Planet Hatchery Ltd. GRIMAUD FRERES, France থেকে ২৯ জুলাই, ২০২২ সালে প্রথম Pekin STAR 13 জাতের প্যারেন্ট স্টক আমদানি করে বলে উল্লেখ করেন। এই আমদানিকৃত প্যারেন্ট স্টক থেকে উৎপাদিত ১ দিন বয়সী উন্নতমানের পেকিন স্টার ১৩ জাতের Dual purpose (মাংস এবং ডিম উভয় উৎপাদনকারী) কমার্শিয়াল চিকস্ এর চাহিদা দিনদিনই বৃদ্ধি পাচ্ছে।

ইতিমধ্যে চাঁদ এগ্রো লিমিটেড, নামে একটি প্রতিষ্ঠান ২৪ নভেম্বর ২০২৩ সালে Pekin Star 13 জাতের ১ দিন বয়সী প্যারেন্ট স্টক আমদানি করেছে। আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান প্যারেন্ট স্টক আমদানির আগ্রহ প্রকাশ করেছে বলে জানান জনাব রফিকুল হক।।

Mr. Eric MEUNIER, Export Director এবং Mr. Jean - Christophe POIRIER, Export Engineer - GRIMAUD Freres বলেন GROUPE GRIMAUD - একটি বিশ্ববিখ্যাত Animal Genetic Selection, bio-product and innovative protiens কোম্পানী যার হেড অফিস France এ অবস্থিত। ১৯৬৬ সালে GRIMAUD BROTHERS Duck এর ব্রীডিং শুরু করেছিল। GRIMAUD FRERES বিশ্ববিখ্যাত এই GROUPE GRIMAUD এরই একটি অঙ্গপ্রতিষ্ঠান।

Mr. Eric বলেন, GRIMAUD Freres, Groupe Grimaud -এর Waterfowl ও Pigeon শাখা, এবং Multi Species animal Genetic Selection, biopharmaceuticals এবং novel farming এর ক্ষেত্রে একটি নেতৃস্থানীয় কোম্পানি। "Caring for life" এই স্লোগান নিয়ে GRIMAUD Freres বিশ্বের বিভিন্ন দেশে তাদের Duck, Geese, Guinea Fowles & Pigeons breed সরবরাহ করে আসছে। ভিয়েতনামে তাদের দুটো শাখা অফিস এবং চীনে তিনটি শাখা অফিস রয়েছে। অস্ট্রেলিয়া এবং কানাডায় তাদের GP Farm আছে, এবং বিশ্বের প্রায় ১০০ টি দেশে GRIMAUD Freres তাদের Pekin Duck সরবরাহ করে আসছে।

জনাব রফিকুল হক বলেন দ্রুত বর্শনশীল হওয়ায় এই জাতের মেল ও ফিমেল উভয় হাঁসই মাংসের জন্য পালন উপযোগী। এছাড়া. ফিমেল হাঁস অধিক ডিম উৎপাদনে সক্ষম। সাদা পালকের আকর্ষণীয় দেহবয়ব হওয়ায় ক্রেতাদের পছন্দের শীর্ষে পেকিন ডাক। চওড়া দেহ, উজ্জ্বল হলুদাভ পা ও ঠোঁট বিশিষ্ট এ হাঁসের মাংস সুস্বাদু শক্ত ফাইবারযুক্ত হওয়ায় ভোক্তারা এটি খেতে পছন্দ করেন। উন্নত এফ সি আর সম্পন্ন পেকিন ডাক জলে বা ডাঙ্গায় উভয় ক্ষেত্রে পালন করা যায়। এছাড়া সকল আবহাওয়ায় প্রতিপালনযোগ্য পেকিন ডাকের সাদা পালক দিয়ে খেলনা ও ফ্যাশন সামগ্রী তৈরি করা যায়। আর্থিক মূল্য থাকায় এই জাতের হাঁসের ব্যাপক চাহিদা রয়েছে।

দেশের উদ্যোক্তা প্রান্তিক পর্যায়ে হাঁসের খামারি এবং সর্বোপরি ভোক্তাদের জন্য নিরাপদ মাংসের সরবরাহ নিশ্চিত করতে এই হাঁসটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করেন জনাব রফিকুল হক।