কিশোর কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে ঢাকায় পুষ্টি বিষয়ক ক্যাম্পেইন

এগ্রিলাইফ২৪ ডটকম:‘Nutrition & Education, Empower Adolescents’ প্রতিপাদ্যকে সামনে রেখে পুষ্টি ইউনিট, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) কর্তৃক ‘Awareness Campaign on Nutrition for the Adolescents and Establishment of Nutrition Corner at School’ শীর্ষক কর্মসূচিটি গত ২৯ জানুয়ারি ২০২৪ তারিখে বিএআরসি’র অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।

এতে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল-এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার প্রধান অতিথি হিসেবে কর্মসূচিতে উপস্থিত ছিলেন। তিনি শিক্ষার্থীদের ভবিষ্যত সুন্দর জীবনের লক্ষ্যে উপস্থাপিত বিষয়াবলী পালনের নির্দেশনা প্রদান করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব অজিত কুমার চক্রবর্তী, সদস্য পরিচালক (মৎস্য) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এবং সভাপত্বি করেন ড. মোহাম্মদ রফিকুল ইসলাম, পরিচালক (পুষ্টি) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।

বর্তমান সময়ের উদ্বেগজনকে এবং মানবজীবনের সবচেয়ে ক্রান্তিকাল সময় কিশোর কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে পুষ্টি বিষয়ে সচেতনতা বৃদ্ধি উদ্দেশ্যে বাস্তবায়িত প্রোগ্রামে ঢাকা অঞ্চলের ১০টি স্কুলের ১০০ জন ছাত্র-ছাত্রী ও ৫০ জন শিক্ষাকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ উক্ত উপস্থিত ছিলেন।

পুষ্টি ইউনিট, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল পুষ্টি সম্পর্কিত বিষয়ে মানব পুষ্টি’র উন্নয়নে নার্সভুক্ত প্রতিষ্ঠানসহ অন্যান্য প্রতিষ্ঠানের গবেষণা সমন্বয় সরকারের নীতি সহয়তার পাশাপাশি পুষ্টি বিষয়ে সচেতনতা বৃদ্ধির কার্যক্রম বাস্তবায়ন করে থাকে। তারই ধারাবাহিকতায় কিশোর কিশোরীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ক্যাম্পেইন পরিচালনা করা হয়।

পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বদ্ধ পরিকর এবং ২২টি মন্ত্রণালয় পুষ্টি নিয়ে কাজ করছে। বর্তমানে শিক্ষা কার্যক্রমে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পাঠ্যবই পুস্তকে পুষ্টি কার্যক্রম অন্তর্ভূক্ত করা হয়েছে। উক্ত ক্যাম্পেইনে কৈশোরকাল ও পুষ্টির গুরুত্ব প্রাণিজ আমিষের পুষ্টিগুণ, কিশোর-কিশোরীদের পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি, সুস্বাস্থ্যের জন্যকিশোর-কিশোরীদের পুষ্টিবার্তা বিষয়ের ওপর প্রবন্ধ করেন যথাক্রমে ড. যাকীয়াহ রহমান মনি, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (পুষ্টি), বিএআরসি, ড. মোহাম্মদ রফিকুল ইসলাম, পরিচালক (পুষ্টি), বিএআরসি, ড. শরিফা সুলতানা দীপ্তি, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা শস্যমান ও পুষ্টি বিভাগ, ব্রি, গাজীপুর ও ফারজানা রহমান ভূঞা ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা বারটান, বিশনন্দী, আড়াইহাজার, নারায়ণগঞ্জ। অংশগ্রহণকারী শিক্ষার্থী ও শিক্ষকগণ উক্ত কার্যক্রমের মাধ্যমে পুষ্টি বিষয়ক তথ্যাবলী সম্পর্কে অবহিত হয়েছেন এবং তবে আরও ব্যাপক আকারে এ ধরনের কার্যক্রম বাস্তবায়নের সুপারিশ করেন।

ঢাকা অঞ্চলের ১০টি স্কুলের নাম
১। নাজনীন স্কুল এন্ড কলেজ।
২। তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।
৩। হলি ক্রস বালিকা উচ্চ বিদ্যালয়।
৪। বটমলী হোম বালিকা উচ্চ বিদ্যালয়।
৫। তেজগাঁও আদর্শ স্কুল এন্ড কলেজ।
৬। তেজগাঁও মডেল উচ্চ বিদ্যালয়।
৭। তেজগাঁও সরকারি বিজ্ঞান উচ্চ বিদ্যালয়।
৮। নাখালপাড়া হোসেন আলী উচ্চ বিদ্যালয়।
৯। রাজধানী উচ্চ বিদ্যালয়।
১০। সিভিল এভিয়েশন স্কুল এন্ডে কলেজ।