সিরাজগঞ্জে মানব মুক্তি সংস্থার উদ্যোগে বাউ মুরগীর খামার দিবস পালিত

এগ্রিলাইফ২৪ ডটকম: মাঠ পর্যায়ে খামারিদের সচেতনতা বৃদ্ধি ও নিরাপদ মাংস উৎপাদনে জলবায়ু সহিষ্ণু বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত বাউ মুরগী পালন বিষয়ক খামার দিবস পালিত হয়েছে। সমন্বিত কৃষি ইউনিট (প্রাণিসম্পদ খাতের) আওতায়- পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) অর্থায়নে ও মানব মুক্তি সংস্থার সহযোগিতায় সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার স্থানীয় খামারিদের নিয়ে ওই খামার দিবস পালিত হয়।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি, ২০২৪) সুফিয়া খাতুনের বাড়ির উঠানে খামার দিবসটি পালিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্থার প্রাণিসম্পদ কর্মকর্তা মো: মারুফ হাসান, সহ: প্রাণিসম্পদ কর্মকর্তা দীপু সরকার, শাখা ব্যবস্থাপক, ফিল্ড অফিসার, জনপ্রতিনিধি, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ সহ প্রায় ১০০ জন খামারি।

অনুষ্ঠানে খামার দিবসের গুরুত্ব, খামার ব্যবস্থাপনা, নতুন প্রযুক্তি সম্পর্কে আলোকপাত, খামার ভিজিট ও র‍্যালির আয়োজন করে পুরো গ্রামে সচেতনতা সৃষ্টি করা হয়। সর্বশেষ মাংস খিচুড়ি রান্না করে অতিথি ও সদস্যবৃন্দকে আপ্যায়ন করা হয়।

খামার দিবস পালনের বিষয়ে জানতে চাইলে মানব মুক্তি সংস্থার প্রাণিসম্পদ কর্মকর্তা মো. মারুফ হাসান জানান, ‘বাকৃবির উদ্ভাবিত বাউ মুরগি একটি উন্নত জাতের মুরগি। খামারের বায়োসিকিউরিটি, নিয়মিত টিকা প্রদান সহ কিভাবে মুরগী পালন করে লাভবান হওয়া যায়- সে বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছি। এ মুরগী সবচেয়ে কম সময়ে বেশি গ্রোথ আসায় খামারীরা লাভবান হন। সে বিষয়গুলো জানাতেই খামার দিবসের আয়োজন করা। দেশের পোলট্রি সেক্টরকে এগিয়ে নিতে নিয়মিতই এমন আয়োজন করছি আমরা।

উল্লেখ্য, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সমন্বিত কৃষি ইউনিটের প্রাণিসম্পদ খাতের আওতায় সারাদেশে বাউ মুরগি সফল ভাবে সম্প্রসারণ করে যাচ্ছে।’