বরিশালে ভাসমান কৃষির মাঠ দিবসে ডিএই এবং বারি মহাপরিচালকদ্বয়

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। আজ রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র্রে (আরএআরএস) ভাসমান বেডে সবজি ও মসলা চাষ, গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের উদ্যোগে এই মাঠ দিবসের আয়োজন করা হয়।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) মহাপরিচালক ড. দেবাশীষ সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন বিএআরআইর পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম এবং ডিএইর অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান।

বৈজ্ঞানিক কর্মকর্তা রাশেদুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাদারীপুরের আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সালেউদ্দিন, গোপালগঞ্জের কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এম এম কামরুজ্জামান, বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু, ভাসমান কৃষির প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, পটুয়াখালীর আঞ্চলিক উদ্যানতত্ত¡ গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া প্রমুখ। মাঠদিবসে ৮০ জন কৃষক অংশগ্রহণ করেন।

মাঠ দিবসে প্রধান অতিথি বলেন, জলমগ্ন এলাকাগুলো ভাসমান বেডের মাধ্যমে ফসল আবাদের যথেষ্ট সুযোগ রয়েছে। এতে পতিত জলাভূমির ব্যবহার নিশ্চিত হবে। পাশাপাশি দেশের খাদ্যউৎপাদনও বাড়বে। তিনি আরো বলেন, ভাসমান পদ্ধতিতে চাষকৃত শাকসবজি এবং অন্যান্য শস্য নিরাপদমান বজায় থাকে। তাই বাজারে এর চাহিদা অনেক । সে কারণে চাষিদের আগ্রহ বাড়ছে বেশ।