নেছারাবাদে মাটি বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): পিরোজপুরের নেছারাবাদে মৃত্তিকা নমুনা সংগ্রহ, সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল উপজেলার সেহাঙ্গলে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) বিভাগীয় গবেষণাগারের উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা একেএম আমিনুল ইসলাম আকন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসআরডিআইর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী মো. আমিনুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার চপল কৃষ্ণ নাথ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এসআরডিআইর বৈজ্ঞানিক কর্মকর্তা অভিজিত সরকার, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, উপসহকারি কৃষি কর্মকর্তা শ্যামল সুতার, জান্নাতুল নাঈম প্রমুখ।

প্রধান অতিথি বলেন, ফসলের অধিক ফলন পেতে জমিতে দরকার সুষম মাত্রায় সার ব্যবহার। আর এ জন্য মাটি পরীক্ষার মাধ্যমে প্রয়োগ করা উত্তম। এতে সারের অপচয় কমে। পাশাপাশি উদ্ভিদের পুষ্টির চাহিদাও পূরণ হয়। প্রশিক্ষণে গোপালগঞ্জ, বাগেরহাট, সাতক্ষীরা, পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্পের (এসআরডিআই অংঙ্গ) আওতাধীন ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।