চকরিয়ায় বন্যা দুর্গত মানুষের পাশে বেসরকারি উন্নয়ন সংস্থা আইএসডিই বাংলাদেশ

এগ্রিলাইফ২৪ ডটকম: কক্সবাজার, বান্দরবান ও চট্টগ্রাম জেলায় সম্প্রতি ঘটে যাওয়া টানা ভারী বর্ষণ ও পাহাড়ী ঢলে বসতবাড়ী, কৃষি, মৎস্য, গবাদিপশু, সড়কযোগাযোগ, অবকাটামোও বেড়ীবাঁধের ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানি ঘটে। কক্সবাজারের চকরিয়া ও চট্টগ্রাম জেলার সাতকানিয়া তার মধ্যে অন্যতম বন্যাপ্রবন এলাকা। বন্যার পানি কমে যাবার সাথে সাথে এলাকায় দেখা দিয়েছে খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট। এই চরম সংকটময় পরিস্থিতিতে আর্ত মানবতার সেবায় ক্ষতিগ্রস্থ পরিবারের পাশে দাড়িয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা আইএসডিই বাংলাদেশ।

যুক্তরাজ্যের আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা মুসলিম চ্যারিটি ইউকে এর সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা আইএসডিই বাংলাদেশ এর উদ্যোগে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার বিএমচর ও পুর্ববড় ভেওলা ইউনিয়নের ৫৫১ বন্যা দূর্গত পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হযেছে। ত্রাণ সামগ্রী হিসেবে পরিবার প্রতি প্রদান করা হয়েছে নিত্য প্রয়োজনীয় খাদ্য সমাগ্রীর মাঝে ছিল চাল ১০ কেজি, আলু ২ কেজি, সয়াবিন তৈল ১লিটার, মুসর ডাল ১ কেজি ও ওআরএস ৫টি।

১২ সেপ্টেম্বর ২০২৩ইং সংশ্লিস্ট ইউনিয়ন পরিষদ চত্বরে জরুরি খাদ্য সামগ্রী বিতরণকালে অন্যান্যদের মধ্যে আইএসডিই বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এম এম নাজের হোসাইন, বিএমচর ইউনিয়ন চেয়ারম্যান এস এম জাহাঙ্গীর আলম, পূর্ব বড় ভেওলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফারহানা আফরিন মুন্নী, মুসলিম চ্যারিটি ইউকে এর মনিটরিং ও ফিল্ড অফিসার মাসুদ রানা, ইউনিয়ন পরিষদের মেম্বারবৃন্দ, আইএসডিই কর্মসুচি সমন্বয়কারি মোঃ জাহাঙ্গীর আলম, উপজেলা ব্যবস্থাপক জালাল উদ্দীন, কর্মসুচি কর্মকর্তা শহীদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য বন্যা দুর্গত মানুষের জরুরি খাদ্য সহায়তা হিসাবে যুক্তরাজ্যের আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা মুসলিম চ্যারিটি ইউকে এর সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা আইএসডিই বাংলাদেশ এর উদ্যোগে ককসবাজার জেলার চকরিয়া উপজেলার বিএমচর, পূর্ব বড় ভেওলা, সুরাজপুর মানিকপুর ইউনিয়ন ও চট্টগ্রাম জেলার সাতকানিয়া উপজেলার কেওচিয়া ইউনিয়নে ২০০০ বন্যা দূর্গত পরিবারের জরুরি ত্রাণ সামগ্রী বিতরণের উদ্যোগ গ্রহন করা হয়েছে। প্রাথমিক ভাবে ১৪০০ পরিবারের মাঝে এ সহায়তা প্রদান করা হয়েছে। দ্রুত অন্যান্য পরিবারের মাঝে এ সহায়তা বিতরণ করা হবে।