রাজশাহীতে সমিতিভূক্ত সদস্যদের মধ্যে ভবিষ্যৎ তহবিল হিসেবে বৃক্ষ হস্তান্তর

এগ্রিলাইফ২৪ ডটকম: গতকাল ২৬ শে জুলাই ২০০২৩ রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর উদ্যোগে পবা উপজেলার জান্নাতুল নাঈম মাদ্রাসা প্রাঙ্গণে ফলোজ বনজ ও ফলজ ও বনজ চারা মানব সেবা অভিযান সংস্থার সদস্যদের মাঝে বিতরণ কর্মসূচী অনুষ্ঠিত হয়। রাজশাহীতে সমিতিভূক্ত সদস্যদের মধ্যে মেহগনি, কদবেল, পেয়ারা ও লেবুর বিতরণ করা হয়। রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল, আর.আই.ডি-৩২৮১, বাংলাদেশ এর আয়োজনে, সামাজিক বন বিভাগ রাজশাহীর সহযোগিতায় এই সকল গাছের চারা বিতরণ করা হয়। বেসরকারী উন্নয়ন সংস্থা মানব সেবা এটি বাস্তবায়ন করে। অত্র সংস্থার আলীগঞ্জ শাখা সমিতির মোট একশ পঞ্চাশজন সদস্যর মধ্যে এই সকল চারা বিতরণ করা হয়।

মানব সেবা অভিযান সংস্থার সদস্যদের ভবিষ্যৎ তহবিল হিসেবে বৃক্ষ হস্তান্তর ও প্রাকৃতিক উপায়ে বজ্র নিরোধক তালগাছ এর চারা রোপণ কর্মসূচী সফল করতে পবার আলীগঞ্জে অবস্থিত জান্নাতুন নাইম মাদ্রাসা মাঠ প্রাঙ্গনে এই গাছের চারা বিতরণ করা হয়। মানবসেবা অভিযান সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি ও প্রধান উপদেষ্টা সারওয়ার জাহান বাবুর সভাপতিত্বে কর্মসূচীতে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর সভাপতি ড. হেমায়েতুল ইসলাম আরিফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে মানব সেবা অভিযান সংস্থার সভাপতি আরিফ আহম্মদ চৌধুরী, রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর সাধারণ সম্পাদক চেীধুরী মুখলেসুর রহমান, মানব সেবা অভিযান সংস্থার প্রধান নির্বাহী খাইরুল আলম মুকুল রোটারিয়ান আতিক সহ অত্র সংস্থার অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

গাছের চারা বিতরণের পূর্বে উপস্থিত অতিবিৃন্দ বলেন, গাছ প্রাণীকুলের জীবন বাঁচাতে অক্সিজেন তৈরী করে ছেড়ে দেয়। এছাড়াও দেশের আবহাওয়ার ভারসাম্য রক্ষার্থে গাছের কোন বিকল্প নাই। পরিবেশ রক্ষার্থে এবং প্রাকৃতিক দুর্যোগ হতে রক্ষা পেতে প্রতিটি মানুষকে তিনি একটি করে ফলজ, বনজ ও ওষুধী গাছের চারা রোপন করার আহ্বান জানান তিনি। বক্তব্য শেষে উপস্থিত অতিথিবৃন্দ সদস্যদের মধ্যে গাছের চারা বিতরণ করেন।