জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩-এর আনুষ্ঠানিক উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম: ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে গতকাল ২৪ জুলাই থেকে শুরু হয়েছে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩। আজ জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন জাতীয় সংসদের মাননীয় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী।

আজ মঙ্গলবার দুপুর ১২টার দিকে রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব শ ম রেজাউল করিম এমপি’র সভাপতিত্বে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ এর উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ।

প্রতিবছরের ন্যায় এ বছরও মৎস্য ক্ষেত্রে উল্লেখ্যযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ সরকার জাতীয় মৎস্য পদক-২০২৩ প্রদান করেছে। এ বছর নির্ধারিত ৯টি ক্ষেত্রের মধ্যে আটটি ক্ষেত্রে আটটি স্বর্ণ, সাতটি ক্ষেত্রে সাতটি রৌপ্য ও ছয়টি ক্ষেত্রে ছয়টি ব্রোঞ্জ পদক প্রদান করা হচ্ছে। স্বর্ণপদক পাওয়া প্রত্যেককে ১৮ ক্যারেট মানের ১৫ (পনেরো) গ্রাম ওজনের একটি স্বর্ণের মেডেল, সম্মাননা সনদ ও নগদ ৫০ হাজার টাকা, রৌপ্যপদক পাওয়া প্রত্যেককে ৫০ গ্রাম ওজনের একটি রুপার মেডেল, সম্মাননা সনদ ও নগদ ৩০ হাজার টাকা এবং ব্রোঞ্জপদক পাওয়া প্রত্যেককে ৩৫ গ্রাম ওজনের একটি ব্রোঞ্জের মেডেল, সম্মাননা সনদ ও নগদ ২০ হাজার টাকা প্রদান করা হয়েছে। মৎস্য পদক ঘোষণা করেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক।

উদ্বোধন অনুষ্ঠান শেষে জাতীয় সংসদ ভবন লেকে মাছের পোনা অবমুক্ত করেন মাননীয় স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী।