স্মার্ট কৃষি বিনিমার্ণে স্মার্ট কৃষি প্রকৌশলী প্রস্তুত করতে হবে

এগ্রিলাইফ২৪ ডটকম: 'স্মার্ট কৃষি বিনির্মাণে স্মার্ট প্রকৌশলী প্রস্তুত করতে হবে, কৃষি প্রকৌশলীরাই দেশের খাদ্য ঘাটতি মোকাবেলা করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে অবদান রাখছে৷ স্মার্ট বাংলাদেশ তৈরি করতে হলে কৃষকদের স্মার্ট করতে হবে৷ আর এ কাজটি করতে হলে অবশ্যই সবার প্রথমে স্মার্ট কৃষি প্রকৌশলী দরকার। তবেই দেশ আধুনিক কৃষির সুবিধা পাবে, দেশের কৃষি আরো এগিয়ে যাবে।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)'র কৃষি কৌশল বিভাগের উদ্যোগে মঙ্গলবার (২৫ জুলাই) রাজধানী রমনায় আইইবির কাউন্সিল হলে 'স্মার্ট সেচের জন্য ইন্টারনেট ও কৃত্রিম বুদ্ধিমতা ভিত্তিক (আইওটি) বেইসড প্রি-পেইড মিটার' শীর্ষক সেমিনার অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর। এসময় তিনি তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার কৃষকের সরকার। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে অবশ্যই স্মার্ট কৃষি দরকার। স্মার্ট কৃষি ছাড়া উন্নত বাংলাদেশ সম্ভব নয়।

প্রকৌশলী মো. আবদুস সবুর আরো বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর কৃষক বান্ধব বাংলাদেশ গড়েছেন। সরকার বিশ্বাস করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে কৃষকের পাশাপাশি কৃষি প্রকৌশলীরা অবদান রেখে চলছেন৷

আইইবির সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী এস.এম. মঞ্জুরুল হক মঞ্জুর স্বাগত বক্তব্যে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু), প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ এবং রাজশাহী বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)'র নির্বাহী পরিচালক প্রকৌশলী মো. আব্দুর রশীদ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএমডিএ, রংপুর রিজিয়নের নির্বাহী প্রকৌশলী এ কে এম মশিউর রহমান এবং মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. প্রকৌশলী আশিক-ই-রব্বানী।

কৃষি কৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মিছবাহুজ্জামান চন্দনের সভাপতিত্বে সঞ্চালনা করেন কৃষি কৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ ওয়াহিদুল ইসলাম।

এই সময় আরও উপস্থিত ছিলেন, আইইবির সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী রনক আহসান, প্রকৌশলী আবুল কালাম হাজারী, প্রকৌশলী অমিত কুমার চক্রবর্তী, আইইবি ঢাকা সেন্টারের সম্পাদক প্রকৌশলী নজরুল ইসলাম প্রমুখ।