ব্রিতে এগ্রোমেট ওয়েদার স্টেশন উদ্বোধন

এগ্রিলাইফ২৪ ডটকম: বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) ১১টি আঞ্চলিক কার্যালয়ে স্থাপিত এগ্রোমেট ওয়েদার স্টেশন-বিডব্লিউএস (কৃষি আবহাওয়া স্টেশন) উদ্বোধন হয়েছে। আজ রবিবার (৯ জুলাই ২০২৩) এ উপলক্ষে গাজীপুরে ব্রির সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এগ্রোমেট ওয়েদার স্টেশন উদ্বোধন করেন।

বিএমডি (বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর) পরিচালিত বাংলাদেশ আবহাওয়া ও জলবায়ু সেবা আঞ্চলিক প্রকল্প এবং ডিএই (কৃষি সম্প্রসারণ অধিদপ্তর) পরিচালিত কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নয়ন প্রকল্পের আওতায় ব্রির ১১টি আঞ্চলিক কার্যালয়ে এগ্রোমেট ওয়েদার স্টেশন স্থাপিত হয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্রির উচ্চশিক্ষা ও গবেষণা সমন্বয়কারী (সিএএসআর) ড. মুন্নুজান খানম। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ব্রির পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান, পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আব্দুল লতিফ, এএমআইএসডি’র প্রকল্প পরিচালক ড. মো: শাহ কামাল খান, বিএমডি’র এগ্রোমেট বিভাগের প্রধান ড. শামীম হাসান ভূঁইয়া, বিডব্লিউসিএসআর’র উপ-প্রকল্প পরিচালক মো. রাশেদুজ্জামান ।

অনুষ্ঠানে ব্রির এগ্রোমেট ল্যাবের সমন্বয়কারী ও প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার নিয়াজ মো: ফারহাত রহমানসহ সকল বিভাগীয় ও শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন। এছাড়া ব্রির আঞ্চলিক কার্যালয়ের প্রধানগণ জুম প্লাটফর্মে সংযুক্ত ছিলেন। বিএমডি এর পক্ষ থেকে এগ্রোমেট ওয়েদার স্টেশন হতে প্রাপ্ত তথ্য ব্যবহার ও স্টেশন ব্যবস্থাপনা সংক্রান্ত উপস্থাপনা করেন মিনারুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন ব্রির সিনিয়র লিয়াজোঁ অফিসার মোহাম্মদ আব্দুল মোমিন।

অনুষ্ঠানে ব্রির মাননীয় মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর বলেন, বর্তমান সরকার দেশের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা টেকসই করতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় ব্রির ১১টি আঞ্চলিক কার্যালয়ে এগ্রোমেট ওয়েদার স্টেশন স্থাপিত হয়েছে। এ পদক্ষেপ দেশের কৃষি সংশ্লিষ্ট গবেষণাকে আরও গতিশীল ও শক্তিশালী করবে। তিনি দেশকে এগিয়ে নিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সমন্বিতভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, ব্রির ১১টি আঞ্চলিক কার্যালয় বরিশাল, সোনাগাজী, কুমিল্লা, সাতক্ষীরা, কুষ্টিয়া, রাজশাহী, রংপুর , হবিগঞ্জ, ভাংগা, গোপালগঞ্জ এবং সিরাজগঞ্জে অবস্থিত।

অনুষ্ঠানে ব্রি কর্তৃক প্রকাশিত “Present and Future Precipitation Scenario of Bangladesh” বইয়ের মোড়ক উম্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ড. মো. শাহজাহান কবীর।