STHA স্বেচ্ছাসেবীর মূল্যকে স্বীকৃতি দেয় এবং অত্যন্ত প্রশংসা করে

দেলোয়ার জাহিদ: স্টেপ টু হিউম্যানিটি এসোসিয়েশন অফ কানাডা দারিদ্র্য মোকাবেলা, জলবায়ু পরিবর্তনের মোকাবেলা এবং দেশের মধ্যে টেকসই উন্নয়ন প্রচারে প্রতিশ্রুতিবদ্ধ একটি সেবা সংস্থা। সংস্থাটি স্বাস্থ্যকর এবং সম্মানজনক সম্প্রদায় গড়ে তোলা, ব্যক্তিদের ক্ষমতায়ন এবং সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলায় স্বেচ্ছাসেবকদের গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেয়। তারা এ সেক্টর জুড়ে নেতাদেরকে শক্তিশালী স্বেচ্ছাসেবক কেন্দ্র স্থাপনের আহ্বান জানিয়েছেন, সরকার, ব্যক্তি ও স্বেচ্ছাসেবকদের অধিকার রক্ষা করতে। উপরন্তু, ব্যবসা, মিডিয়া, শিক্ষা, ধর্ম, এবং এনজিওগুলোকে সক্রিয়ভাবে স্বেচ্ছাসেবক প্রচার এবং সুবিধা দেওয়ার জন্য আহ্বান জানানো হয়।

অ্যাসোসিয়েশন নাগরিক সমাজের একটি অপরিহার্য উপাদান হিসাবে স্বেচ্ছাসেবীর মূল্যকে স্বীকৃতি দেয় এবং অত্যন্ত প্রশংসা করে। এটি স্বীকার করে যে স্বেচ্ছাসেবীগণ সকলের জন্য শান্তি, স্বাধীনতা, সুযোগ, নিরাপত্তা এবং ন্যায়বিচারের মতো মহৎ আকাঙ্ক্ষাকে মূর্ত করে। বিশ্বায়ন এবং জটিলতার যুগে, স্বেচ্ছাসেবক, ব্যক্তিগত বা গোষ্ঠী প্রচেষ্টার মাধ্যমে, সম্প্রদাযয়ের, যত্ন এবং সেবার মানবিক মূল্যবোধকে সমুন্নত রাখতে কাজ করে।

STHA স্বেচ্ছাসেবক, সংস্থা এবং সম্প্রদায়ের মধ্যে ভাগ করা দায়িত্ব পালন করে. তারা অর্থপূর্ণ স্বেচ্ছাসেবক কাজের প্রয়োজনীয়তার উপর জোর দেয়া সংজ্ঞায়িত অংশগ্রহণের মানদন্ড এবং নীতি সহ সম্মত ফলাফল দেয়। যথাযথ প্রশিক্ষণ, মূল্যায়ন ও স্বীকৃতি সহ সুরক্ষা ব্যবস্থা স্বেচ্ছাসেবক এবং তারা যাদের সেবা করে তাদের প্রদান করা উচিত। এ নিবন্ধটি স্বেচ্ছাসেবক অংশগ্রহণে শারীরিক, অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক বাধাগুলি অপসারণের গুরুত্ব তুলে ধরবে।

কানাডার স্টেপ টু হিউম্যানিটি এসোসিয়েশন স্বেচ্ছাসেবী ব্যক্তিদের সম্প্রদায়ের সদস্য হিসেবে তাদের অধিকার ও দায়িত্ব পালন করতে, আজীবন শিক্ষা এবং ব্যক্তিগত বৃদ্ধি কে উৎসাহিত ও সম্মান করে। একটি স্বাস্থ্যকর ও টেকসই সম্প্রদায়গুলো উন্নীত করার জন্য পার্থক্য গুলো দূর করার এবং সংযোগ স্থাপনের তাৎপর্য উপর জোর দেয়। স্বেচ্ছাসেবকদের ভাগ করা চ্যালেঞ্জের উদ্ভাবনী সমাধান প্রদান করতে এবং যৌথ গন্তব্য স্থির করার জন্য উৎসাহিত করা হয়। নিবন্ধটিতে জোর দিয়ে বলে যে আমরা নতুন সহস্রাব্দে প্রবেশ করার সাথে সাথে সমস্ত সমাজে স্বেচ্ছাসেবী একটি অপরিহার্য উপাদান হয়ে উঠেছে এবং এটি জাতিসংঘের ঘোষণাকে পরিণত করার জন্য বাস্তব পদক্ষেপের আহ্বান জানায় যে ব্যক্তিদের বিশ্বকে বাস্তবে পরিবর্তন করার ক্ষমতা রয়েছে স্বেচ্ছাসেবায় ।

স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন অফ কানাডা বিভিন্ন প্রকল্পে নিবেদিত স্বেচ্ছাসেবকদের অমূল্য অবদানকে অত্যন্ত প্রশংসা করে এবং স্বীকৃতি দেয়।

প্রফেসর নওয়াব আলী, একজন নিবেদিতপ্রাণ স্বেচ্ছাসেবক, বাংলাদেশে স্টেপ টু হিউম্যানিটি এসোসিয়েশন (STHA) গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। ফলিত রসায়নের পটভূমি এবং দৌলতপুর ডিগ্রী কলেজের রসায়ন বিভাগের প্রধান হিসাবে ৩০ বছরেরও বেশি অভিজ্ঞতার সাথে, অধ্যাপক নওয়াব আলী ২০১৬ সালে STHA-তে যোগদান করেন। তিনি কুষ্টিয়ায় বেকার যুবকদের জন্য সেলাই প্রশিক্ষণ প্রকল্পের সফল বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এছাড়াও,কুষ্টিয়ায় ছাগল বিতরণ, বৃত্তি প্রদান, চিকিৎসা ব্যয় সহায়তা এবং টিউবওয়েল স্থাপন সহ অন্যান্য বিভিন্ন উদ্যোগে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। প্রফেসর নওয়াব আলীর নিঃস্বার্থতা এবং প্রতিশ্রুতি STHA-এর প্রকল্পগুলির উপকারভোগীদের ব্যাপকভাবে উপকৃত করেছে, সুবিধাবঞ্চিতদের জীবনকে উন্নত করার জন্য তার নিষ্ঠা প্রদর্শন প্রশংসনীয় ।

ডাঃ শরীফ মাহমুদ রুমি, একজন মেডিকেল ডাক্তার, ২০১৮ সালে রোহিঙ্গা সংকটের প্রতিক্রিয়ায় স্টেপ টু হিউম্যানিটি এসোসিয়েশন (STHA) এর সাথে স্বেচ্ছাসেবক হয়েছিলেন। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ঢাকা থেকে ডিগ্রি নিয়ে, ডা. রুমি সংগঠিত ও বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। কক্সবাজার শরণার্থী শিবিরে একটি মেডিকেল ক্যাম্প। এএমডিএ বাংলাদেশের সাথে কাজ করে, ক্যাম্পটি ২,০০০- এরও বেশি রোহিঙ্গা শরণার্থীকে প্রয়োজনীয় চিকিৎসা সহায়তা প্রদান করেছে। ডাঃ রুমির নিবেদন এবং দক্ষতা সংকটে আক্রান্ত রোহিঙ্গা জনসংখ্যার জরুরি স্বাস্থ্যসেবা চাহিদা পূরণ করতে, তাদের কষ্ট লাঘব করতে এবং অত্যন্ত প্রয়োজনীয় চিকিৎসা সহায়তা প্রদান করতে সাহায্য করেছে।

লাবিব উদ্দিন, একজন সরকারী কর্মচারী এবং সমাজকর্মী, ২০১৬ সাল থেকে স্টেপ টু হিউম্যানিটি এসোসিয়েশন (STHA)-এর জন্য একজন সম্মানীত স্বেচ্ছাসেবক। তিনি শিক্ষা প্রতিষ্ঠানে টিউবওয়েল স্থাপনের সুবিধা দেন, ছাগল পালনের মাধ্যমে নারীদের ক্ষমতায়ন করেন, COVID-১৯ লকডাউনের সময় প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করেন এবং সুবিধা বঞ্চিতদের জন্য চিকিৎসা সহায়তা করেন। লাবিব উদ্দিনের প্রচেষ্টা হাজার হাজার মানুষের জন্য বিশুদ্ধ পানীয় জলের অ্যাক্সেস নিশ্চিত করেছেন, দুর্বল মহিলাদের জীবনযাত্রার উন্নতি করেছে এবং মহামারী চলাকালীন দরিদ্র ব্যক্তিদের সফলভাবে প্রয়োজনীয় সহায়তা প্রদান করেছে।

লুবনা জাহান ইভা, ২০২০ সাল থেকে একজন স্বেচ্ছাসেবক, দরিদ্র ব্যক্তিদের তাদের চিকিৎসা ব্যয়ে সহায়তা করে স্টেপ টু হিউম্যানিটি অ্যাসোসিয়েশন (STHA) এ গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। গাজীপুরের কালিয়াকৈরে চিকিৎসা ব্যয় সহায়তা প্রকল্পের মাধ্যমে লুবনা জাহান ইভা বিভিন্ন চিকিৎসার সম্মুখীন উপকারভোগীদের আর্থিক সহায়তা ও প্রদান করেন।