নওগাঁ জেলায় আরএমটিপি প্রকল্পের কর্মএলাকায় এলএসপি ও খামারিদের হাতে কলমে প্রশিক্ষণ

এগ্রিলাইফ২৪ ডটকম: ঘাসফুল এনজিও কর্তৃক বাস্তবায়িত এবং পিকেএসএফ, আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) ও ড্যানিশ সরকারের যৌথ অর্থায়নে নওগাঁ জেলায় আরএমটিপি প্রকল্পের কর্মএলাকায় এলএসপি ও খামারিদের হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। উপজেলা প্রানিসম্পদ অফিসগুলো সার্বিকভাবে সহযোগিতা প্রদান করছে।

এ লক্ষে আজ মঙ্গলবার (১২ মার্চ) নওগাঁ জেলার সদর উপজেলার তিলকপুর ইউনিয়নের মঙ্গলপুর গ্রামে সকাল ৯ঃ০০ টার সময় নওগাঁ সদর উপজেলার প্রানিসম্পদ কর্মকর্তা জনাব মোঃ আমিনুল ইসলাম কর্তৃক এলএসপিদের হাতে কলমে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। এলএসপি এবং খামারিদের মাঝে আলোচনা শেষে তিনি এলএসপি এবং খামারিদের মাঝে হাতে কলমে ডাক কলেরার টিকা প্রদান দেখিয়ে দেন। প্রশিক্ষণে মোট ৩৬ জন অংশগ্রহণ করেন যার মধ্যে নারী ২১ জন এবং পুরুষ ১৫ জন।

নওগাঁ জেলায় আরএমটিপি প্রকল্পের কর্মএলাকায় ৮০ শতাংশের বেশি খামারি হাঁস, মুরগি, কবুতর, কোয়েল ইত্যাদি পাখিজাতীয় প্রাণির টিকা ও কৃমিনাশক সেবা গ্রহণ এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সাথে এলএসপিদের আন্তঃসংযোগ বৃদ্ধির মাধ্যমে দক্ষতা উন্নয়নপূর্বক খামারিদের মাঝে টিকা ও কৃমিনাশক বিষয়ে ডিমান্ড সৃষ্টির লক্ষ্যে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে জানা গেছে।

প্রশিক্ষণে আরো উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট এলএসপি, স্থানীয় খামারি এবং ঘাসফুল আরএমটিপি প্রকল্পের বিডিও (লাইভ স্টক সার্ভিস মার্কেট উন্নয়ন) সুশান্ত কুমার সরদার।