ব্রি-তে ঐতিহাসিক ০৭ মার্চ উদযাপিত

এগ্রিলাইফ২৪ ডটকম: নানা কর্মসূচির মধ্যদিয়ে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে (ব্রি) বৃহস্পতিবার (০৭ মার্চ ২০২৪) যথাযথ মর্যাদার সাথে ঐতিহাসিক ০৭ মার্চ ২০২৪ উদ্যাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে ইনস্টিটিউটের গাজীপুর সদর দপ্তরে প্রশাসনিক ভবনের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ব্রি'র মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর।

এসময় বিভাগ, শাখা প্রধানগণ, ব্রিতে ক্রিয়াশীল বিভিন্ন সংগঠন এর প্রতিনিধি, বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী, শ্রমিক, বি আর আর আই উচ্চ বিদ্যালয় এবং ব্রি প্রগতি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

পরে সংক্ষিপ্ত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ব্রির মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর বলেন, ১৯৭১ সালের ০৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণে স্বাধীনতাযুদ্ধের জন্য দেশবাসীকে প্রন্তুতি নিতে বলা হয়েছিল। এরই ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে বিশ্ব দরবারে স্থান করে নেয়।

০৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য নতুন প্রজন্মের সামনে তুলে ধরার আহবান জানিয়ে ব্রি'র মহাপরিচালক বলেন, বঙ্গবন্ধু তথা মুক্তিযুদ্ধের চেতনায় বর্তমানে বাংলাদেশ যেভাবে এগিয়ে চলছে তা অব্যাহত রাখতে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

ব্রি'র মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম মাসুদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. আব্দুল লতিফ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন খামার ব্যবস্থাপনা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান মো. সিরাজুল ইসলাম। সভা উপস্থাপনা করেন সিনিয়র সহকারী পরিচালক কাওছার আহমেদ।

আলোচনা সভা শেষে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে ব্রি'র প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে ব্রি সদর দপ্তরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।