বরিশালে বিনার আয়োজনে সরিষার মাঠ দিবস

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে বিনা সরিষা-৯ বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। আজ সদর উপজেলার হিজলতলায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) উদ্যোগে এই মাঠ দিবসের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার উত্তম ভৌমিক। সভাপতিত্ব করেন বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহার।

কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিকের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপসহকারী কৃষি অফিসার অজিত কুমার দাস, সাবেক ইউপি সদস্য মোছলেম আলী হাওলাদার, কৃষক মো. মাইনুল ইসলাম প্রমুখ। মাঠ দিবসে অর্ধশতাধিক কৃষক অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি বলেন, ভোজ্যতেলের চাহিদা মেটাতে আমাদের প্রতিবছর ২৫/২৬ হাজার কোটি টাকার তেল আমদানি করতে হয়। এই অর্থ দিয়ে পদ্মা ব্রিজের মতো আরো একটি সেতু নির্মাণ করা সম্ভব। অথচ আমন আর বোরোর মাঝে অন্যান্য তেলফসলের পাশাপাশি সরিষার আবাদ এবং উৎপাদন বাড়িয়ে বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা যায়। তিনি আরো বলেন, আমরা বীজ ও প্রযুক্তি দেব। তা ব্যবহার করে ফলন বাড়ান। জমি পতিত না রেখে চাষের আওতায় আনুন। এতে আপনাদের আয় বৃদ্ধি পাবে। হবে জীবনমানের উন্নয়ন।