রাজশাহীতে দুই বাংলার রোটারির যৌথ সভা, বসন্ত বরণ ও পিঠা উৎসব অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: রাজশাহীতে রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল, বাংলাদেশ রোটারি ক্লাব অফ ডোমকল মুর্শিদাবাদ এবং রোটারি ক্লাব অব কবিতীর্থ কলকাতা, ভারত-এর যৌথ ক্লাব সমাবেশ, সভা, বসন্ত বরণ এবং পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রালের আয়োজনে শহীদ মামুন মাহামুদ স্কুল এন্ড কলেজ পুলিশ লাইন রাজ সাহিতে শনিবার (১৭ই ফেব্রুয়ারি) ৬ টা ৩০ মিনিটে অনুষ্ঠিত এসব আয়োজনে সভাপতিত্ব করেন আয়োজক ক্লাবের সভাপতি রোটারিয়ান ডঃ মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ।

এছাড়া একই দিনে রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর ৪৩ তম নিয়মিত সাপ্তাহিক সভা এবং রোটা বর্ষ ২০২৩-২৪ এর ৪র্থ ক্লাব সমাবেশ অনুষ্ঠিত হয়। সভায় জুমলিংকে অংশগ্রহণ করেন রোটারি ক্লাব অব ডোমকল মুর্শিদাবাদ এবং কবিতীর্থ কলকাতা । ক্লাব সমাবেশে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন রোটারি ক্লাব অব মেট্রোপলিটন খুলনার পাস্ট প্রেসিডেন্ট রোটারিয়ান ডা. সৈয়দ আবু শইদ অনলাইনে বিশেষ আলোচক হিসাবে বক্তব্য প্রদান করেন রোটারি ক্লাব অফ ডোমকল মুর্শিদাবাদ পাস্ট প্রেসিডেন্ট এবং বেলডাঙ্গা আই সেন্টারের চেয়ারম্যান রোটারিয়ান নাসিম হায়দার এবং রোটারি ক্লাব অব গুলশান এর পাস্ট প্রেসিডেন্ট রোটারিয়ান মোঃ ফখরুল ইসলাম।

এছাড়া অনলাইনে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন, রোটারী ক্লাব অব কবিতীর্থ কলকাতার প্রেসিডেন্ট রোটারিয়ান সঞ্জয় মুখার্জি এবং রোটারি ক্লাব অব ডোমকল মুর্শিদাবাদ এর প্রেসিডেন্ট রোটারিয়ান জামাল উদ্দিন । প্রথমে ক্লাব সমাবেশ ও ৪৩ তম সভার সূচনা করা হয়, দুই দেশের জাতীয় সংগীত শোনানো হয় , অতঃপর অনুষ্ঠানে রোটারি প্রত্যয় পাঠ করেন রাজশাহী সেন্ট্রাল এর প্রেসিডেন্ট নমিনি রোটারিয়ান মো. মিজানুর রহমান, ক্লাবের কার্যক্রম নিয়ে আলোচনা করেন ক্লাব সেক্রেটারি রোটারিয়ান চৌধুরী মোখলেসুর রহমান সুমন এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ক্লাবের ডাইরেক্টর শহীদ মামুন মাহমুদ পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের রোটারিয়ান অধ্যক্ষ ড. গোলাম মৌলা মাওলা।

আগামী দিনের রোটারির কার্যক্রম নিয়ে আলোকপাত করেন রোটারিয়ান প্রফেসর ডঃ মো. জালাল উদ্দিন সরদার, চার্টার প্রেসিডেন্ট রোটারিয়ান হাসিবুল হাসান নান্নু, প্রেসিডেন্ট ইলেক্ট রোটারিয়ান শিউলি হাসান, রোটারিয়ান ইঞ্জিনিয়ার শরিফুল হক, রোটারিয়ান আতিকুর রহমান, রোটারিয়ান কামরুজ্জামান, রোটারিয়ান নুর আলম পাপ্পু , রোটারিয়ান জমশেদ আরেফিন রোটারিয়ান খাজা খালেদ লিজার রোটারিয়ান লিমা ফারহানা প্রমুখ।

রোটারি রাজশাহীর ইতিহাসে দুই দেশের সমন্বয়ে রোটারি যৌথ ক্লাব সমাবেশ এবং সভা এক নতুন দিগন্তের সূচনা করে। এই সভার মাধ্যমে পার্শ্ববর্তী দুই দেশের সম্পর্ক, সংস্কৃতি এবং পিছিয়ে পড়া অসহায় জনগোষ্ঠীর কল্যাণে একসঙ্গে কাজ করার প্রতয় ঘোষিত হয়, তার ফলে সমগ্র বাঙালি ইতিহাসে নতুন করে আবার সেই নবাবী আমলের চেহারা ফিরিয়ে আনে বলে আশা প্রদান করেন।

দ্বিতীয় পর্বে প্রোগ্রাম চেয়ার রোটারিয়ান ড. গোলাম মাওলা এর আহবানে বসন্ত বরণ পিঠা উৎসব আয়োজন প্রধান অতিথি হিসেবে রোটারিয়ান ডা. আবু সৈয়দ শইদ, বিশেষ অতিথি হিসেবে রাজশাহী সিটি কর্পোরেশনের ৬ নং ওয়ার্ডের কাউন্সিলর অ্যাডভোকেট মোঃ নুরুজ্জামান টুকু, রোটারিয়ান পাস্ট প্রেসিডেন্ট মো. ফখরুল ইসলাম, সম্মানিত অতিথি হিসেবে ক্লাবের সভাপতি রোটারিয়ান ডঃ মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ ফিতা কেটে বসন্ত বরণ ও পিঠা উৎসব ২০২৪ এর উদ্বোধন করেন করেন ।

অনলাইনে উপভোগ করেন দুই বাংলার সম্মানিত তিন ক্লাবের সদস্যবৃন্দ। অনুষ্ঠানে বর্ষবরণ উপলক্ষে সঙ্গীত পরিবেশন করেন রোটারিয়ান ইঞ্জিনিয়ার শরিফুল হক এবং তার সহধর্মিনী জিনাত রহমান। ক্লাবের সদস্যবৃন্দ সমবেত কন্ঠে তাদের সঙ্গে কণ্ঠ মেলান।

কাউন্সিলর নুরুজ্জামান টুকু মনে করেন রোটারি শুধু নিজেদের ভালো লাগার জন্য টাকা ও সময় ব্যায় করে না বরং নিজেদের সম্পর্ক উন্নয়ন. অসহায় গরিব মানুষের সহায়তা, তেমনি সমাজের একে অপরের সঙ্গে আত্মিক সম্পর্ক, সহযোগিতা, সংস্কৃতিক চর্চা সহ সমাজের একাকীত্ব এবং আকাশ সংস্কৃতির যুগে একে অপরের সঙ্গে সময় কাটানোর, প্রিয়জনদেরকে সময় দেওয়াসহ ছোটদের সময় দিয়ে সমাজকে পরিবর্তনে অঙ্গীকারাবদ্ধ। আগামী দিনের পৃথিবী বিনির্মাণের লক্ষ্যে যে কাজ করছে তা অবশ্যই প্রশংসার দাবি রাখে। সমাজের অন্যান্য ব্যক্তিবর্গ যদি এভাবে এগিয়ে আসে তবে আমরা উন্নত সমাজের দিকে ধাবিত হব বলে আমার বিশ্বাস।