কানাডার এডমন্টনে একুশে হেরিটেজ অ্যাওয়ার্ডের মাধ্যমে সম্প্রদায়ে স্বেচ্ছাসেবার জন্য ৫ জনের অবদানের স্বীকৃতি

এডমন্টন, কানাডা,: এডমন্টন হেরিটেজ ফেস্টিভ্যাল হল বিশ্বের বৃহত্তম তিন দিনের বহুসংস্কৃতিবাদ উদযাপন। উত্সব রন্ধনপ্রণালী, বিনোদন, ব্যাখ্যামূলক বৈচিত্র্য প্রদর্শন করে উপকরণ, এবং কারুশিল্প বিশ্বব্যাপী। দিনভর অনেক সাংস্কৃতিক নৃত্য ও লোকসঙ্গীতের অনুষ্ঠান দেখার জন্য বা প্রবেশের কোনো প্রবেশাধিকার নেই। অংশগ্রহণকারীরা পারবে প্যাভিলিয়নের তৈরি বিভিন্ন খাবার কিনতে ।

বাংলাদেশ হেরিটেজ অ্যান্ড এথনিক সোসাইটি অফ আলবার্টা (বেসা ) ১১ ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যায় প্যাভিলিয়ন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের বিষয়ে আলোচনা করার জন্য একটি ভার্চুয়াল সভার আয়োজন করে। একুশে (২১শে ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং এডমন্টন হেরিটেজ ফেস্টিভ্যালের গুরুত্বপূর্ণ উদযাপনকে তুলে ধরার জন্য ।

সভায় সভাপতিত্ব করেন বেসার সভাপতি মো. লস্কর। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ আমেরিকান সাংবাদিক নেটওয়ার্কের সভাপতি দেলোয়ার জাহিদ। বৈঠকে অন্যান্যের মধ্যে আলোচনা করেন বেসার সাবেক সভাপতি আহসান উল্লাহ (রনি), সাইফুর হাসান (সদ্য গৃহীত সহ-সভাপতি), মিসেস অনিকা স্বাতিপ্রোবা এবং বেসার -এর সাধারণ সম্পাদক, চামিলি লস্কর (পিঙ্কি)। মো. লস্কর, বীর মুক্তিযুদ্ধা দেলোয়ার জাহিদকে বেসার উপদেষ্টা নিয়োগের ঘোষণা দেন এবং এ বছর একুশে হেরিটেজ অ্যাওয়ার্ড মনোনীতদের নাম ঘোষণা করেন ।

এই বছর ২০২৪ সালের একুশে হেরিটেজ অ্যাওয়ার্ড এডমন্টনে বাংলাদেশ কমিউনিটির নিম্নলিখিত নেতৃত্বকে প্রদান করার সিদ্বান্ত হয়েছে:
আনামুর রহমান (কমিউনিটি সার্ভিস) সাদিক হুদা (কমিউনিটি সার্ভিস) সাইফুর হাসান (স্বেচ্ছাসেবী কার্যক্রম), ফেরদৌসী বেগম (কমিউনিটি সার্ভিস), নাসিমা মির্জা (স্বেচ্ছাসেবী কার্যক্রম)।

দেলোয়ার জাহিদ, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের কথা উল্লেখ করে বেসাকে বিদেশে বাংলাদেশের ইতিহাসের অংশ বলে জানান । তিনি সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করার আহ্বান জানিয়ে বিদ্যমান বৈষম্য এবং বর্ণবাদের বিরুদ্ধে সচেতন হতে অনুরোধ করেন।

The Bangladesh Heritage and Ethnic Society of Alberta (BHESA), আলবার্টার একটি নিবন্ধিত অলাভজনক সংস্থা আগামী এডমন্টন হেরিটেজ ফেস্টিভ্যাল ২০২৪-এ বাংলাদেশ প্যাভিলিয়নের প্রতিনিধিত্ব করছে বলে জানা গেছে ।

হেরিটেজফেস্ট হল আলবার্টা ভিত্তিক সাংস্কৃতিক গোষ্ঠীর একটি সংগ্রহের জন্য এক নম্বর ইভেন্ট যা প্রতি বছর একত্রিত হয়, বিশ্বের সাথে ইতিহাস, গান, নাচ এবং খাবার ভাগ করে নেওয়ার জন্য। এছাড়াও অংশগ্রহণকারী দেশ গোষ্ঠী সমস্ত গান, নাচ, কারুশিল্প এবং সঙ্গীত সরবরাহ করে। বাংলাদেশ প্যাভিলিয়ন প্রতি পর্যায়ক্রমে বেশ দ্বারা পরিচালিত হয়। এটি আমাদের জন্য একটি 'বাংলাদেশ কর্নার' বাংলাদেশকে প্রবাসে অন্বেষণ করার একটি সুযোগ তৈরি করেছে।

বাংলাদেশ হেরিটেজ অ্যান্ড এথনিক সোসাইটি অফ আলবার্টা (বেসা ) ২০১৪ সাল থেকে তার একুশে হেরিটেজ অ্যাওয়ার্ডের মাধ্যমে আলবার্টা সম্প্রদায়ের অসামান্য ব্যক্তি এবং সংস্থাকে সম্মানিত করে আসছে। এই বার্ষিক স্বীকৃতি তাদের উদযাপন করে যারা শিক্ষা, সামাজিক কাজ, এবং সম্প্রদায়ের সেবায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

এ এওয়ার্ড সমস্ত আলবার্টানদের জন্য উন্মুক্ত, একুশে হেরিটেজ অ্যাওয়ার্ড এমন ব্যক্তি এবং গোষ্ঠীকে স্বীকৃতি দেয় যারা স্থানীয় সম্প্রদায়ের উন্নতির জন্য ব্যতিক্রমী প্রতিশ্রুতি এবং উত্সর্গ প্রদর্শন করেছে। বেসা -তে অনুষ্ঠিত একটি কার্যনির্বাহী সভার মাধ্যমে প্রার্থীদের বাছাই করা হয়, যেখানে সারা বছর ধরে তাদের কার্যকলাপ এবং অবদানগুলি যত্ন সহকারে পর্যালোচনা করা হয় এবং মূল্যায়ন করা হয়।

বার্ষিক, ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ঠিক আগে,বেসা আনুষ্ঠানিকভাবে একুশে হেরিটেজ পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করে। পুরষ্কার অনুষ্ঠানটি বেসা এর পরবর্তী পাবলিক প্রোগ্রামের সময় অনুষ্ঠিত হয়, যেখানে প্রাপকদের তাদের অসামান্য প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ সম্মানের পদক প্রদান করা হয়। পুরষ্কারটি শুধুমাত্র একজন প্রাপকের মধ্যে সীমাবদ্ধ নয় এবং এটি একাধিকবার দেওয়া হতে পারে, যা আলবার্টা জুড়ে ব্যক্তি এবং সংস্থার বিভিন্ন এবং প্রভাবশালী অবদানকে প্রতিফলিত করে।

একুশে হেরিটেজ অ্যাওয়ার্ডের তাৎপর্য সম্পর্কে বলতে গিয়ে, বেসা এর একজন মুখপাত্র বলেছেন, "এই পুরস্কারটি তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে যারা আমাদের সম্প্রদায়কে উন্নত করার জন্য, ঐক্য ও সেবার চেতনাকে মূর্ত করার জন্য নিজেদের উৎসর্গ করেছেন। আমরা তাদের স্বীকৃতি ও উদযাপন করতে পেরে গর্বিত অর্জন।"

একুশে হেরিটেজ অ্যাওয়ার্ডের মাধ্যমে,বেসা এর লক্ষ্য হল অন্যদেরকে অর্থপূর্ণ উদ্যোগে জড়িত হতে অনুপ্রাণিত করা যা সমাজের উন্নতিতে অবদান রাখে, উদারতা, সহানুভূতি এবং সম্প্রদায়ের সম্পৃক্ততার সংস্কৃতি গড়ে তোলে।

যেহেতু বেসা সাংস্কৃতিক ঐতিহ্য এবং সম্প্রদায়ের সম্পৃক্ততার প্রচারে তার প্রতিশ্রুতি অব্যাহত রেখেছে, একুশে হেরিটেজ অ্যাওয়ার্ড আলবার্টাতে একটি প্রাণবন্ত এবং অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে সম্মিলিত প্রচেষ্টার গভীর প্রভাবের প্রমাণ হিসাবে দাঁড়িয়েছে।