বরিশালে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির ওপর এসএএও প্রশিক্ষণ অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির ওপর এসএএও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ বাবুগঞ্জ উপজেলার রহমতপুরের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র্রে ভাসমান বেডে সবজি ও মসলা চাষ, গবেষণা, স¤প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএআরআইর পরিচালক (সেবা ও সরবরাহ) ড. ফেরদৌসী ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. শওকত ওসমান, মাদারীপুরের আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সালেউদ্দিন, গোপালগঞ্জের কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এম এম কামরুজ্জামান ও বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিমল চন্দ্র কুন্ডু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার।

দিনব্যাপি এই প্রশিক্ষণে বরিশাল ও ফরিদপুর অঞ্চলের বিভিন্ন উপজেলায় কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তা, বিএআরআই’র ঊধর্বতন বৈজ্ঞানিক সহকারী এবং বৈজ্ঞানিক সহকারী মিলে ৬০ জন অংশগ্রহণ করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ভাসমান কৃষির সনাতন পদ্ধতিকে আধুনিকায়ন করা প্রয়োজন। এর মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি পাবে। কৃষকও হবেন লাভবান। তিনি আরো বলেন, ভাসমান কৃষির শস্য শতভাগ নিরাপদ থাকে। সেকারণে বাজারমূল্য ভালো পাওয়া যায়। তাই এর সম্প্রসারণ জরুরি।